ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

কুদ্দুস বয়াতীর স্বপ্নের প্রজেক্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
কুদ্দুস বয়াতীর স্বপ্নের প্রজেক্ট কুদ্দুস বয়াতী, ছবি: রাজীন চৌধুরী

‘গান গেয়ে জমানো ৭০ লাখ টাকা নিয়ে যাত্রা শুরু করেছিলাম। আমার বাড়ি নেত্রকোনার কেন্দুয়ায় একটি লোকজ সংগ্রহশালা করছি। ২০১১ সালে কেন্দুয়া সদরে ভবন তৈরির কাজও শুরু করি। একতলা সম্পন্ন হয়েছে। কিন্তু অর্থের অভাবে চার বছর ধরে কাজ থমকে আছে। আমি সবার সহযোগিতা চাই’— বাংলানিউজ কার্যালয়ে এসে কথাগুলো বলেছেন কুদ্দুস বয়াতী।

১৭ অক্টোবর দুপুরে লোকগানের এই শিল্পী আরো জানান, বাংলার ঐতিহ্যবাহী গান নিয়ে ৪৯টি দেশ ভ্রমণ করেছেন তিনি। সবখানে দেশের পতাকা মাথায় নিয়ে দেশের গুণগান করেছেন কুদ্দুস বয়াতী।

দেশ-বিদেশে তার অগণিত ভক্ত-শুভানুধ্যায়ী। তাদেরই সহযোগিতা প্রত্যাশা করছেন এই গায়ক।

কুদ্দুস বলেন, “আমি নিজে লেখাপড়া করতে পারিনি। কিন্তু প্রজন্মের পর প্রজন্ম ধরে কিন্তু ‘এই দিন দিন নয়’ গান গেয়ে মানুষের ছেলে-মেয়েকে স্কুলমুখী করেছি। নিজের ছেলে-মেয়েদের স্কুল-কলেজে পড়াচ্ছি। আমি চাই এমন একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে, যেখানে লোকগানের সংগ্রহশালা থাকবে, পাশাপাশি অভাবী ছেলে-মেয়েরা সেখান থেকে শিক্ষাগ্রহণ সংগীতবিষয়ক শিক্ষা করবে। এ কারণেই একটি লোকজ ইনস্টিটিউট তৈরির জন্য চেষ্টা করছি। এটি আমার স্বপ্নের প্রজেক্ট। আমার বিশ্বাস সবার সহযোগিতা পেলে কাজটি সুন্দরভাবে শেষ করতে পারবো। ”

আপনি কি সরকারি সহযোগিতা প্রত্যাশা করছেন? এমন প্রশ্নের জবাবে জনপ্রিয় এই শিল্পী বলেন, ‘সরকারি-বেসরকারি সব পর্যায়ের মানুষ এগিয়ে আসবেন, আমার এই ব্যক্তিগত উদ্যোগে তারা যুক্ত হবেন, তাদের নামও ইতিহাসের পাতায় লেখা থাকবে। ’

কুদ্দুস বয়াতী (ছবি: বাংলানিউজ)কুদ্দুস বয়াতী জানান, বন্যাকবলিত হওয়ার পর থেকে দেশের বিভিন্ন স্থানে কনসার্ট কমে গেছে। কয়েক মাস ধরে তার হাতে তেমন শো নেই। এ কারণে অনেকটা অলস সময় কাটাচ্ছেন তিনি। অবশ্য এর মধ্যে সরকারি আমন্ত্রণে দক্ষিণ কোরিয়া থেকে ঘুরে এসেছেন কুদ্দুস।

দীর্ঘদিন মৌলিক গান করেননি কুদ্দুস। গত বছর ‘আসো মামা হে’ গানটি দিয়ে ফের আলোচনায় আসেন তিনি। প্রীতম হাসানের সঙ্গে যৌথভাবে গাওয়া হিপহপ ঘরানার এই গানের ভিডিওতে নিজেকে নতুন সাজে হাজির হন কুদ্দুস। অনেকের চোখে ‘কুদ্দুস বয়াতী’ এখন ‘হিপহপ কুদ্দুস’।

* ‘আসো মামা হে’ গানের ভিডিও: 

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
এসও   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।