ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জীবনানন্দ দাশের ভাই আমান!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
জীবনানন্দ দাশের ভাই আমান! ‘ঝরা পালক’ চলচ্চিত্রে রাহুল ও আমান রেজা

রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ। আলোচিত এই কবির ওপর লেখা হয়েছে অসংখ্য প্রবন্ধ-নিবন্ধ। এবার বড়পর্দায় তুলে আনা হচ্ছে জীবনানন্দকে। 

কলকাতায় কবির জীবনী নিয়ে তৈরি হচ্ছে চলচ্চিত্র ‘ঝরা পালক’। এতে জীবনানন্দ দাশের ছোটভাই অশোকানন্দ দাশের ভূমিকায় থাকছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আমান রেজা।

এরই মধ্যে ছবির ত্রিশ ভাগ অংশের কাজ শেষ হয়েছে।

বাংলানিউজের সঙ্গে আলাপে আমান বলেন, ‘জীবনানন্দ আমার প্রিয় কবি। দেশের বাইরে তার জীবনীর ওপর ছবিতে অভিনয় করতে পেরে একটু বেশিই ভালো লাগছে। ’

আমান জানান, নায়করাজ রাজ্জাক ও ফেরদৌসের পর কলকাতার দর্শকের কাছে আগ্রহ তৈরি করতে পেরেছেন জয়া আহসান ও শাকিব খান। তার মতে, জনপ্রিয় এই দুই শিল্পীর কারণে কলকাতায় বাংলাদেশের অনেকের কদর বেড়েছে, এটি বেশ ইতিবাচক।  

আমানের ‘ঝরা পালক’ তৈরি করছেন সায়ন্তন মুখার্জি। এর আগে তিনি ‘অদ্ভুত’ নামে একটি ছবি বানিয়েছিলেন। ‘ঝরা পালক’ প্রযোজনা করছেন পাওয়ান কানরিয়া। ছবিটিতে জীবনানন্দ দাশের তরুণ ও মাঝ বয়সের দুটি চরিত্রে দেখা যাবে যথাক্রমে রাহুল ও ব্রাত্য বসুকে। ছবিটিতে বনলতা সেনের ভূমিকায় দেখা যাবে বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেত্রীকে। এ নিয়ে এখনই কিছু জানাতে চান না নির্মাতা।  

আমান নিজের চরিত্র সম্পর্কে বলেন, ‘জীবনানন্দের সঙ্গে তার ছোট ভাই অশোকের সম্পর্ক ছিলো তুই-তুকারির ও  বন্ধুত্বপূর্ণ। অশোক সে সময় বৃটিশ সরকারের চাকরি করতেন। জীবননান্দ স্বভাবজাতভাবে চুপচাপ থাকতেন, উদাস থাকতেন। এসব বিষয়কে গুরুত্ব দিতেন তার ছোটভাই। কবিকে সঙ্গ দেওয়া, টাকা-পয়সা দিয়ে সহযোগিতা করা, সবই করতেন অশোক। ’ 

‘ঝরা পালক’ ছাড়াও কলকাতার আরও দুটি ছবিতে কাজ করছেন ‘সংগ্রাম’খ্যাত নায়ক আমান। এগুলো হলো— ‘আলেয়া’ ও ‘অ্যাটাক লক-দ্য মিশন’। এগুলো পরিচালনা করছেন অনিকেত চট্টোপাধ্যায় ও শুভাঞ্জন রয়। দেশে মুক্তির অপেক্ষায় আছে আমানের ‘ভয়ংকর নেশা’, ‘রক্তাক্ত সুলতানা’ ছবিগুলো।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।