ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

একই ধারার ছবি ‘পোস্ত’ পেলো ২৫, ‘খাঁচা’ ৫!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
একই ধারার ছবি ‘পোস্ত’ পেলো ২৫, ‘খাঁচা’ ৫! ‘পোস্ত’ ও ‘খাঁচা’ ছবির পোস্টার

কলকাতায় শাসন করছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। কয়েকটি ছবির মাধ্যমে সেখানে শক্ত অবস্থান তার। কিন্তু দেশে? তার নতুন ছবি ‘খাঁচা’ মাত্র ৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। অন্যদিকে সাফটা চুক্তিতে আসা কলকাতার ছবি ‘পোস্ত’ পেয়েছে ২৫টি হল। প্রশ্ন উঠেছে একই ধারার ছবি হওয়ার পরও হলপ্রাপ্তিতে দুই ছবিতে কেন এই অসমতা?

কিছুদিন ধরেই বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে যে, আমদানি করা ছবির সঙ্গে অনেক সময়ই হলপ্রাপ্তিতে পিছিয়ে থাকছে দেশীয় ছবি। এর পেছনে যুক্তি কী? দেশের ছবিতে তারকা নেই? সুনির্মিত নয়? নাকি অন্য কিছু?

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সরকারি অনুদানের ছবি ‘খাঁচা’র সঙ্গে মুক্তি পাচ্ছে কলকাতার ছবি ‘পোস্ত’।

দুটি ছবির কোনোটিতেই তথাকথিত বাণিজ্যিক অনুষঙ্গ নেই, নেই ‘নায়ক’ বা ‘নায়িকা’। একই ঘরানা ও কাছাকাছি বাজেটের ছবি হওয়ার পরও ‘খাঁচা’র চেয়ে কয়েক গুণ বেশি হল পেলো ‘পোস্ত’।  

‘বেলা শেষে’ ও ‘প্রাক্তন’-এর ব্যাপক সাফল্যের পর নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘পোস্ত’ পারিবারিক গল্পনির্ভর ছবি। আধুনিক পরিবারের চাকরিজীবী বাবা-মায়ের আদরের সন্তানকে মানুষ করতে গিয়ে দাদা-দাদির সঙ্গে প্রতিনিয়ত যে মতপার্থক্য ঘটে তাই নিয়েই এ ছবির গল্প।

এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, যিশু সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, সোহিনী সেন, পরান বন্দ্যোপাধ্যায় প্রমুখ। ২০১৭ সালের ১২ শে মে কলকাতায় ছবিটি মুক্তি পায়। বাংলাদেশে এর আমদানি করেছেন খান ব্রাদাস।

অন্যদিকে হাসান আজিজুল হকের গল্প নিয়ে তৈরি ‘খাঁচা’য় দেশভাগের বেদনার চিত্র তুলে ধরা হয়েছে। এর মধ্য দিয়ে বছর খানেক পর দেশীয় সিনেমাহলে পাওয়া যাবে জয়াকে। এতে তার সহশিল্পী আজাদ আবুল কালাম, মামুনূর রশীদ প্রমুখ। ইমপ্রেস টেলিফিল্মের এই ছবিটি নিয়ে ২১ সেপ্টেম্বর দুপুরে এক সাংবাদিক সম্মেলন হয়। এটি পরিচালনা করেছেন আকরাম খান।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।