ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মুক্তিযুদ্ধের সঙ্গে রোহিঙ্গা ইস্যুর তুলনা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
মুক্তিযুদ্ধের সঙ্গে রোহিঙ্গা ইস্যুর তুলনা! ইলিয়াস কাঞ্চন, ছবি: সংগৃহীত

‘মিয়ানমারের নির্যাতনের চিত্র দেখলে আমি ঘুমাতে পারি না। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ আমি দেখেছি। সেই যুদ্ধে পাকিস্তানিরা আমাদের মা-বোনদের ইজ্জত লুণ্ঠন করে যে ভয়াবহ তাণ্ডব চালিয়েছিলো সেটিকেও হার মানিয়েছে মিয়ানমার’— চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের এমন বক্তব্য নিয়ে সমালোচনা শুরু হয়েছে। 

মহান মুক্তিযুদ্ধের সঙ্গে রোহিঙ্গা ইস্যুর তুলনা করায় জনপ্রিয় এই অভিনেতার ওপর চটেছেন অনেকেই। ফেসবুকে এ নিয়ে চলছে সমালোচনা।

এদিকে ‘নিরাপদ সড়ক চাই’-এর চেয়ারম্যান সত্যিই কি এমন বক্তব্য দিয়েছেন, এ নিয়েও সন্দেহও পোষণ করছেন কেউ কেউ।  

বাংলানিউজ এ ব্যাপারে খোঁজ নিয়েছে। ওপরের বক্তব্যটি সত্যি সত্যি কাঞ্চনের। ১৪ সেপ্টেম্বর এই বক্তব্যসহ সচিত্র খবর প্রকাশ হয়েছে ইলিয়াস কাঞ্চনের সম্পাদনায় প্রকাশিত নিরাপদ নিউজ ডটকমে। ওইদিন সকালে ‘নিরাপদ সড়ক চাই’-এর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেছেন কাঞ্চন। এ সময় মানববন্ধনে আরও ছিলেন চিত্রনায়িকা রোজিনা, চিত্রনায়ক জায়েদ খান, অভিনেতা মিশা সওদাগর প্রমুখ। মানববন্ধনের সচিত্র খবর রয়েছে নিরপাদ নিউজ ডটকমে।  

ইলিয়াস কাঞ্চনের বক্তব্যের স্ক্রিনশটএকই মানবন্ধনের কাঞ্চন আরও বলেছেন, ‘রোহিঙ্গাদের প্রতি এই বর্বর নির্যাতন বলার মতো ভাষা কোনো সভ্য মানুষের জানা নেই। ন্যূনতম মানবিক বোধ থাকলে কেউ এভাবে নিরীহ, নিরস্ত্র জনগণকে বিনা কারণে হত্যা করতে পারে না। ’

মায়ানমারের রাখাইন রাজ্যের সমস্যার স্থায়ী সমাধানের জন্যে ওআইসি, জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়ের কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য দাবি জানিয়েছেন তিনি।  

মায়ানমারের সংকট নিরসনে বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয় বলে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘মায়ানমারের রাখাইন রাজ্যে নিরস্ত্র, নিরাপরাধ নারী-পুরুষ ও শিশুদের উপর মায়ানমার সৈনিকদের বর্বর অত্যাচারসহ নৃশংস হত্যাকান্ড বন্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী কুটনৈতিক তৎপরতা চালাচ্ছেন এবং প্রাণভয়ে সেদেশ থেকে পালিয়ে আসা প্রায় ৪ লক্ষাধিক রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে তাদের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসার ব্যবস্থা করেছেন। যা সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। ’  

ইলিয়াস কাঞ্চন আরও বলেন, ‘রোহিঙ্গা নির্যাতন বন্ধে ইতোমধ্যে আমরা জাতিসংঘ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি করে চিঠি পাঠিয়েছি এবং মানববন্ধন শেষে একটি প্রতিবাদলিপি বাংলাদেশে থাকা মিয়ানমার হাইকমিশনারের কাছে পাঠানো হবে। ’

ইলিয়াস কাঞ্চনের নিউজ পোর্টাল নিরাপদ নিউজএদিকে কাঞ্চনের মোবাইলে কল করা হলে তিনি ব্যস্ত রয়েছেন বলে পরে যোগাযোগ করার পরামর্শ দেন। সকাল ১০টার দিকে তিনি কাজে বের হওয়ার জন্য তৈরি হচ্ছিলেন।  

এদিকে রোহিঙ্গা ইস্যুতে ১৮ সেপ্টেম্বর সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের পক্ষ থেকে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। এখানেও উপস্থিত থাকবেন ইলিয়াস কাঞ্চন।  

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।