ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আলোর মুখ দেখবে না সালমানের ১২ সিনেমা

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
আলোর মুখ দেখবে না সালমানের ১২ সিনেমা ছবি: সংগৃহীত

বলিউড সুপারস্টারদের মধ্যে অন্যতম সালমান খান।হিন্দি ছবিতে তার উত্থানটা চোখে পড়ার মতো। তার ক্যারিয়ারেও ছিলো ছন্দপতন। অনেক ছবিতে কাজ করেছেন ৫১ বছর বয়সী এই অভিনেতা। এর মধ্যে একডজন ছবির কাজ শুরু করলেও আলোর মুখ দেখেনি। কিছু ছবি মহরতের পরই বন্ধ হয়ে গেছে। সালমান ভক্তদের জন্য অসমাপ্ত কিছু ছবির তালিকা—

‘রণক্ষেত্র’
‘ম্যায়নে পেয়ার কিয়া’র (১৯৮৯) অভূতপূর্ব সাফল্যের সুবাদে সালমান খান ও ভাগ্যাশ্রী জুটি জনপ্রিয় হয়ে ওঠেন। এরপর তারা চুক্তিবদ্ধ হন ‘রণক্ষেত্র’ ছবিতে।

কিন্তু ভাগ্যাশ্রী বিয়ের বন্ধনে জড়ানোর কারণে এর কাজ স্থগিত করা হয়। শেষমেষ আর শুটিংই হয়নি।

‘দিল হ্যায় তুমহারা’
১৯৯১ সালে রাজকুমার সন্তোষী পরিচালিত এ ছবিতে সালমান খান অভিনয় করেন সানি দেওল ও মিনাক্ষ্মী শেষাদ্রীর সঙ্গে। কিন্তু তারা কেবল এক দফা একসঙ্গে কাজের শিডিউল দিয়েছিলেন। এর মধ্যে শেখর কাপুরের পরিবর্তে ববি দেওলকে নিয়ে ‘বারসাত’ ছবিটি পরিচালনার কাজে হাতে দেন রাজকুমার সন্তোষী। ওদিকে ‘দিল হ্যায় তুমহারা’ শুটিং ফ্লোরে গড়ায়নি, আটকে যায় ঘোষনাতেই।

‘ঘেরাও’
এ ছবিটি পরিচালনার কথা ছিলো রাজকুমার সন্তোষীর। সালমান খান ও মনীষা কৈরালাকে নিয়ে মহরতও হয়েছিলো। কিন্তু প্রথম ধাপের শুটিং শুরুর প্রাক্কালে এর কাজ থমকে যায় চিরতরে।

‘অ্যায় মেরে দোস্ত’
ছবিটিতে সালমান খানের সঙ্গে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন তার ভাই আরবাজ খান, প্রয়াত অভিনেত্রী দিব্যা ভারতী ও কারিশমা কাপুর। একটি গানের রেকর্ডিংও হয়েছিলো। কিন্তু ওই পর্যন্তই। পরে গানটি ব্যবহৃত হয় সালমানের ‘মাঝধার’ (১৯৯৬) ছবিতে।

‘বুলান্দ’
সালমান ও তার তখনকার প্রেমিকা সোমি আলি ছবিটির অর্ধেক শুটিং করে ফেলেছিলেন। কিন্তু হঠাৎ অজ্ঞাত কারণে এর কাজ থেমে যায়।

‘রাম’
এ ছবির মাধ্যমে পরিচালক হিসেবে অভিষেক হওয়ার কথা ছিলো সালমানের ভাই সোহেল খানের। বাজেটের কারণে বাক্সবন্দি করার আগে প্রায় অর্ধেক শুটিং করেছিলেন তারা। এতে সালমানের সহশিল্পী হিসেবে নেওয়া হয় অনিল কাপুর ও পূজা ভাটকে।

‘চোরি মেরা নাম’
সুনীল শেঠি, সালমান খান, শিল্পা শেঠি ও কাজল— চার তারকাকে একত্র করায় ‘চোরি মেরা নাম’ ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিলো। কিন্তু তাতে কী? অর্ধেক শুটিং হওয়ার পরই এর কাজ বন্ধ হয়ে যায়।

‘দশ’
১৯৯৭ সালে ছবিটির অর্ধেক কাজ হয়ে গিয়েছিলো। এতে সালমান ছাড়াও ছিলেন সঞ্জয় দত্ত, রাভিনা ট্যান্ডন ও শিল্পা শেঠি। কিন্তু পরিচালক মুকুল এস. আনন্দ মারা যাওয়ায় এর কাজ আর এগোয়নি।

‘রাজু রাজা রাম’
ডেভিড ধাওয়ানের এ ছবিতে সালমান অভিনয় করছিলেন জ্যাকি শ্রফ ও গোবিন্দর সঙ্গে। কিন্তু প্রযোজনা প্রতিষ্ঠান হঠাৎ অর্থনৈতিক সমস্যায় পড়ে গেলে কাজ বন্ধ হয়ে যায়।

‘জালওয়া’
১৯৯৮ সালে ছবিটির কাজ শুরু করেছিলেন সঞ্জয় দত্ত, সালমান খান ও আরমান কোহলি। কিন্তু শুটিং শুরুর প্রাক্কালে পরিচালক কেতন মেহতা অন্য একটি ছবির জন্য নিজেকে সরিয়ে নেন। এ কারণে এর কাজ আর শুরু হয়নি।

‘সাগর সে গেহরা পেয়ার’
ঘোষণার পরও ছবিটির কাজ আর হয়নি। এতে সালমানের বিপরীতে চুক্তিবদ্ধ হয়েছিলেন রাভিনা ট্যান্ডন।

‘হ্যান্ডসাম’
সালমানের বিপরীতে সঙ্গীতা বিজলানি ও নাগমাকে নিয়ে ছবিটি নির্মাণের পরিকল্পনা হয়েছিলো। কিন্তু শুটিং শুরুর আগে তা গেছে বাতিলের খাতায়।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
বিএসকে/এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।