[x]
[x]
ঢাকা, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৪, ০৯ ডিসেম্বর ২০১৭

bangla news
সরকারি অনুদানের দুই ছবি

আসছেন জয়া ও রুনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ৪:৫৫:৫২ পিএম
জয়া আহসান ও রুনা খান, ছবি: বাংলানিউজ

জয়া আহসান ও রুনা খান, ছবি: বাংলানিউজ

দু’জনই ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী। জয়া আহসান এখন আর নাটক করেন না, চলচ্চিত্রই তার ধ্যানজ্ঞান। অন্যদিকে রুনা খান আগের মতো অভিনয়ে ব্যস্ত নন। বড়পর্দায় তার কাজ হাতে গোনা। আলোচিত এই দুই অভিনেত্রীর পৃথক দুটি ছবি সম্প্রতি বিনাকর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে। দুটি ছবিই সরকারি অনুদানের।  

১৯৪৭ সালে দেশভাগের ওপর কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত ‘খাঁচা’ গল্প অবলম্বনে তৈরি হয়েছে জয়ার ছবিটি। নির্মাতা আকরাম খান ‘খাঁচা’ ডিসেম্বরে মুক্তির পরিকল্পনা করছেন।২০১২-১৩ সালে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটি নির্মাণে দীর্ঘসূত্রিতা ছিলো। এর কারণ হিসেবে অর্থসংকটের কথা বলেছেন নির্মাতা। 

১৯৪৭ সালে দেশভাগের পর পূর্ববঙ্গের হিন্দু পরিবারগুলোর ভারতে পাড়ি জমানোর গল্প নিয়ে এগিয়েছে ‘খাঁচা’র কাহিনি। গল্পে দেখা যাবে, অম্বুজাক্ষের পরিবার তাদের বসতভিটা বিক্রি করে দিয়ে ভারতে চলে যেতে চায়। ভারত থেকে আসা মুসলিম পরিবারগুলো অম্বুজাক্ষদের বাড়ি কিনতে এসে ফিরে যায়। অম্বুজাক্ষ স্বপ্ন দেখে, ভারতে গেলে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। সরোজিনী নানা প্রতিকূলতার মধ্যেও আগলে রাখে অম্বুজাক্ষের সংসার। দিনবদলের স্বপ্ন তার চোখে।

‘খাঁচা’য় জয়ার পাশাপাশি আরও আছেন আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, আতাউর রহমান, কায়েস চৌধুরী, পিদিম প্রমুখ। এতে অতিথি চরিত্রে দেখা যাবে রাণী সরকারকে। 

এদিকে রুনা খানের তৃতীয় চলচ্চিত্র হতে যাচ্ছে ‘ছিটকিনি’। এর আগে ‘বালুঘড়ি’ ও ‘ঊনাদিত্য’ নামে দুটি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। 

২০১৩-১৪ অর্থবছরে অনুদান পায় ‘ছিটকিনি’। এটিও দীর্ঘসূত্রিতায় পড়ে। সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছে যোজনা প্রডাকশনস ও ইমপ্রেস টেলিফিল্ম। এটি সাজেদুল আউয়াল নির্মিত প্রথম ছবি। এর কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ তারই লেখা। রুনা খানের পাশাপাশি ছবিটিতে আরও আছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, আমিনুর রহমান মুকুল, রুবলী চৌধুরী, মানস বন্দ্যোপাধ্যায়, মাহমুদুল ইসলাম মিঠু প্রমুখ। 

‘মলুয়াপালা’র উল্টো পালা হিসেবে ‘ছিটকিনি’র আখ্যানভাগ দাঁড় করানো হয়েছে। মলুয়া চরিত্রের ঠিক বিপরীত চরিত্র হচ্ছে আখ্যানের স্বামীহারা পাথরশ্রমিক ময়মুনা, যে পঞ্চগড় রেলস্টেশনের অসুস্থ কর্মচারী কফিলের জন্য চরম আত্মত্যাগ করে এক মানবিক কাহিনির জন্ম দেয়। নির্মাতা সূত্রে জানা গেছে, শিগগিরই এটি দেশে মুক্তি দেওয়া হবে। পাশাপাশি ’২৩তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল’সহ বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পাঠানো হবে। ‘ছিটকিনি’ উৎসর্গ করা হয়েছে প্রখ্যাত নির্মাতা তারেক মাসুদ ও ক্যামেরাম্যান মিশুক মুনীরকে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa