ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৭ সেপ্টেম্বর ২০১৭

bangla news

বৈশাখ, রিজওয়ান ও তিতাস জিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১২ ৫:৪৮:০২ পিএম
তিতাস জিয়া, ছবি: সংগৃহীত

তিতাস জিয়া, ছবি: সংগৃহীত

‘মৃত্তিকা মায়া’র বৈশাখ চরিত্রে অভিনয় করে ২০১৫ সালে জাতীয় চলিচ্চত্র পুরস্কারে সেরা অভিনেতা নির্বাচিত হয়েছিলেন। এখন তিনিই আবার ‘রিজওয়ান’ হিসেবে আলোচনায় এসেছেন। কে এই বৈশাখ? কে এই রিজওয়ান? এই দুটি চরিত্রের মানুষ একজনই, তিনি অভিনেতা তিতাস জিয়া। 

শিল্পকলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও বন্যার্তদের সাহায্যে টানা ১০দিনে সফলভাবে ১৯টি প্রদর্শনী শেষ হলো আলোচিত মঞ্চনাটক ‘রিজওয়ান’-এর। সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় নাটকটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন তিতাস জিয়া। টানা প্রদর্শনী শেষ করে যারপরনাই ক্লান্ত-পরিশ্রান্ত এই অভিনেতা। 

সোমবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলানিউজের সঙ্গে কথা হয় তিতাস জিয়ার। স্বাভাবিক স্বরেই তিনি বললেন, ‘একই নাটক হলেও প্রতিদিন একই রকম অভিনয় করেছি, এমন নয়। প্রদর্শনীর আগে মহড়া করতে হয়েছে। নতুন প্রদর্শনীতে আগের দিনের ভুলগুলো শুধরে নিয়েছি। এভাবেই ১৯টি প্রদর্শনীতে কাজ করেছি, অসুবিধা হয়নি।’ 

উচ্চমাধ্যমিকে পাস করে পড়তে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ভর্তি হন নাট্যকলা বিভাগে। পাশাপাশি মন দিয়ে অভিনয়টা শিখতে শুরু করেন। বিভাগের কয়েকটি প্রযোজনায় অভিনয় করেছেন তিনি। এর মধ্যে ‘ম্যাকবেথ’, ‘ঈর্ষা’, ‘কয়েদী হায়াত’, ‘লালকমল- নীলকমল’ প্রভৃতি অন্যতম। মঞ্চে নির্দেশনাও দিয়েছেন তিতাস। পড়াশোনা শেষ করে ২০০৭ সালে নাট্যকলা বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। এখন তিনি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। 

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa