ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা হাতে সম্মননার পদক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক- ছবি: রাজীন চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয়: সংগীত চর্চায় অবদানের জন্য ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পেয়েছেন সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মননা তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

রেজওয়ানা চৌধুরী বন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীনের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত রেজিস্টার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চলনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন ড. আবু মো. দেলোয়ার হোসেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফাণ্ডে দাতা ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলা।

প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, সংগীত জগতে ফিরোজা বেগমের অবদান রাখার মাধ্যমে সমৃদ্ধ করে গেছেন তা আমাদের স্মরণে আছে, থাকবে। আমাদের সবাইকে তার স্মৃতিকে ধারণ করতে হবে। তিনি সংগীতে যেভাবে অবদান রেখে গেছেন ঠিক একইভাবে দেশের সংস্কৃতির বিকাশে উন্নয়নে ভূমিকা রেখেছেন। তিনি সংগীতের মাধ্যমে আমাদের মাঝে রয়েছেন।
সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা হাতে সম্মননার পদক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক- ছবি: রাজীন চৌধুরী
বর্তমানে সংস্কৃতির সংকট চলছে উল্লেখ করে উপাচার্য বলেন, বর্তমানে মানুষ মানুষকে হত্যার জন্য পরিকল্পনা করছে। ব্রিটিশ পার্লামেন্টের সামনে নিরাপরাধ মানুষদের হত্যা করা হয়েছে। একবিংশ শতাব্দীতে এসব কল্পনা করা যায় না। এর একমাত্র কারণ হচ্ছে সেসব লোকগুলো সংস্কৃতি থেকে দূরে সরে আছে। সংস্কৃতির সঙ্গে জড়িত থাকলে তাদের পক্ষে এসব ঘটনার সঙ্গে জড়িত হতে পারতে না।

স্বর্ণপদক লাভ করায় রেজওয়ানা চৌধুরী বন্যাকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বর্তমানে সংগীতশিল্পে অনন্য অবদান রেখে চলেছেন তিনি। আমি আশা করব রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে বাংলাদেশের সংগীতশিল্প অনেকদূর এগিয়ে যাবে।

নিজের অভিব্যক্তি ব্যক্ত করে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, একজন শিল্পী কোনো পুরস্কারকে কোনভাবে মূল্যায়ন করতে পারেন না। যিনি কোনো ধরণের পুরস্কার বা পদক পাননা কেনো সেটি তার কাছে পরম পাওয়া। এটি একজন শিল্পীকে আরও দায়বদ্ধ করে তোলে। অনেক প্রাপ্তির মাঝে এ পদক আমার কাছে বিশেষ সম্মানের, মর্যাদার।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad