ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পাচ্ছেন বন্যা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পাচ্ছেন বন্যা ফিরোজা বেগম ও রেজওয়ানা চৌধুরী বন্যা, ছবি: সংগৃহীত

কিংবদন্তি নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম। ২০১৬ সালে তার নামে চালু করা হয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার'। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবর্তিত এই সম্মাননা এবার পাচ্ছেন প্র্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

আয়োজনের সঙ্গে সম্পৃক্ত কণ্ঠশিল্পী ও ফিরোজা বেগমের শিষ্য সুস্মিতা আনিস জানান, 'দ্বিতীয়বারের মতো এ পুরস্কার দেওয়া হচ্ছে। প্রথমবার পেয়েছিলেন সাবিনা ইয়াসমিন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে  নবাব নওয়াব আলী  চৌধুরী সিনেট ভবনে এ পুরস্কার হস্তান্তর করা হবে। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  স্বর্ণপদক ও পুরস্কারের অর্থ মূল্যের চেক তুলে দেবেন বন্যার হাতে।

এ ব্যাপারে রেজওয়ানা চৌধুরী বন্যা বাংলানিউজকে বলেছেন, ‘ফিরোজা বেগম আমাদের দেশের একজন কিংবদন্তি শিল্পী। তার নামে প্রচলিত সম্মাননার জন্য তার পরিবার ও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাকে বিবেচনা করেছেন, এটি বেশ বড় ব্যাপার। আমি সম্মানিত বোধ করছি। ’

রেজওয়ানা চৌধুরী বন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন। ১৯৯২ সালে তিনি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’ প্রতিষ্ঠান করেন। বাংলা ভাষাভাষি গানের শ্রোতাদের কাছে  রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে জনপ্রিয়তার র্শীষে আছেন রেজওয়ানা চৌধুরী বন্যা।  

নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই বৃহত্তর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ঢাকায় ৮৪ বছর বয়সে প্রয়াত হন তিনি। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় এসিআই ফাউন্ডেশনের সহায়তায় গঠন করা হয় 'ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড'।  

ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ড থেকে খ্যাতিমান শিল্পী ছাড়াও প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সর্বোচ্চ সিজিপিএপ্রাপ্ত শিক্ষার্থীকে স্বর্ণপদক ও নগদ বিশ হাজার টাকার চেক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।