ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

একজন ‘বিবেক’-এর জন্য…

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
একজন ‘বিবেক’-এর জন্য… গৌরাঙ্গ আদিত্য

যাত্রার বিবেক, সংগীতশিল্পী, গীতিকার ও সুরকার ওস্তাদ গৌরাঙ্গ আদিত্য গুরুতর অসুস্থ। মস্তিকে রক্তক্ষরণের ফলে তার শরীরে বাম পাশ অবশ হয়ে গেছে। গুণী এই মানুষটির চিকিৎসায় প্রয়োজন বেশ কিছু অর্থ। 

শিল্পী গৌরাঙ্গের চিকিৎসা সাহায্যে এগিয়ে এসেছে ঢাকার পাঁচটি নাট্যদল। যৌথভাবে তারা নাট্য প্রদর্শনীর আয়োজন করেছে।

নাট্যদলগুলো হলো— থিয়েটার আর্ট ইউনিট, প্রাচ্যনাট স্কুল অ্যাকটিং অ্যান্ড ডিজাইন, লোকনাট্য দল (বনানী), সুবচন নাট্য সংসদ এবং ম্যাড থেটার।

নাট্য প্রদর্শনী শুরু হচ্ছে ২২ জুলাই (শনিবার) সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে থিয়েটার আর্ট ইউনিটের ‘মর্ষকাম’-এর মঞ্চায়ন দিয়ে।  

২৩ জুলাই সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়িত হবে প্রাচ্যনাট স্কুল অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ‘টোকোলশ’। একই সময়ে জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘কঞ্জুস’ মঞ্চস্থ করবে লোকনাট্য দল (বনানী)।

২৫ জুলাই সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে সুবচন নাট্য সংসদের ‘প্রণয় যমুনা’ দেখবেন দর্শক। ম্যাড থিয়েটারের নাটক ‘নদ্দিউ নতিম’ মঞ্চায়ন হবে ৩০ জুলাই সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে।

গৌরাঙ্গ আদিত্যের জন্ম ভারতের নদিয়া জেলার নবদ্বীপে, বেড়ে ওঠা নেত্রকোনা জেলার মোহনগঞ্জে। কিশোর বয়সে ‘কৃষ্ণলীলা’য় নিমাই চরিত্রে অভিনয়ের মধ্যে দিয়ে তার যাত্রাজীবন শুরু।  

বাবার কাছেই গানে হাতেখড়ি গৌরাঙ্গ আদিত্যের। পরবর্তীতে ওস্তাদ বীরেন চন্দ্র গোস্বামী, ওস্তাদ বিজয়কৃষ্ণ ভট্টাচার্য ও ওস্তাদ গোপাল দত্তের কাছে উচ্চাঙ্গসংগীতে তালিম নেন। পূর্ব পাকিস্তানে নবরঞ্জণ অপেরা, বুলবুল অপেরা, গণেশ অপেরা, বাবুল অপেরা ও বাংলাদেশে নবরঞ্জন অপেরা, চারণিক নাট্যগোষ্ঠী, কৃষ্ণকলি অপেরা, বঙ্গশ্রী অপেরা প্রভৃতি যাত্রাদলে তিন শতাধিক যাত্রাপালায় অভিনয় করেন আদিত্য। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন নানা পুরস্কার ও সম্মাননা।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।