ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘ওরে নীল দরিয়া’র জন্য চার আনা করে দেন: আলাউদ্দিন আলী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
‘ওরে নীল দরিয়া’র জন্য চার আনা করে দেন: আলাউদ্দিন আলী আলাউদ্দিন আলী, ছবি: সংগৃহীত

‘আবদুল জব্বার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর দিকে কেন তাকিয়ে থাকবেন? তার একটি গান ‘ওরে নীল দরিয়া’ কয়শো কোটিবার শোনা হয়েছে? প্রতিবার শোনার জন্য চার আনা করে দেন’— এমন প্রস্তাব দিয়েছেন বিশিষ্ট সংগীত পরিচালক আলাউদ্দিন আলী। শিল্পীরা পাওনা বুঝে পেলে কারো কাছে হাত পাততে হবেনা বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২০ জুলাই) সন্ধ্যায় জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তনে সৈয়দ আবদুল হাদীর কন্যা তনিমা হাদীর অভিষেক অ্যালবাম ‘এই কি জীবন’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন আলাউদ্দিন আলী। এ সময় তিনি বলেন, ‘আমরা এখনও ঠকছি।

শিল্পীরা কেন অর্থ সংকটে ভুগবেন? কোনো মন্ত্রীর চিকিৎসার জন্য আমরা (শিল্পীরা) টাকা দেবো, আমাদের পাওনাগুলো বুঝিয়ে দিন। আলম খানের সুর করা ‘ওরে নীল দরিয়া’ গান মোবাইল ফোন, রেডিও, টেলিভিশন কিংবা স্টেজে কতোবার গাওয়া হয়েছে? প্রতিবারের জন্য চার আনা করে দিন। আমরা তো কারো কাছে ভিক্ষা চাইছি না। ”

আলাউদ্দিন আলী এ সময়ের শিল্পীদের সমালোচনা করে বলেন, ‘আজকাল কেউ গান শিখতে চায় না। শেখাটাই মূল। আমার ভাত রান্না করে দেয় সেই ছেলেটার সঙ্গে আমি কম্পিটিশন করি। আমিও সুর করি সেও করে, বিষয়টা এমন হয়ে গেছে। এই হলো পরিস্থিতি। ’

বরেণ্য এই সুরকার জানান, তনিমা হাদীর অ্যালবামের কয়েকটি গান তিনি শুনেছেন, তার ভালো লেগেছে। এই অ্যালবামের সাফল্য কামনা করেছেন আলী। পাশাপাশি সবাইকে ভালো গান শোনার আহবান জানিয়েছেন।  

‘এই কি জীবন’ অ্যালবামের প্রকাশনা অনুষ্ঠানঅনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সৈয়দ আবদুল হাদী, আলম খান, ফাতেমা-তুজ-জোহরা, আইয়ুব বাচ্চু, শহীদুল্লাহ ফরায়জী, বাংলা ঢোলের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হকসহ তরুণ প্রজন্মের অনেক শিল্পী।  

আইয়ুব বাচ্চুর কথা, সুর ও সংগীতে তনিমা হাদীর অ্যালবামে গান রয়েছে ১০টি। এগুলো হলো— ‘এই কি জীবন’, ‘এভাবেই ফিরিয়ে দেবে’, ‘ঘুমিয়ে পড়েছে’, ‘যাক ভেসে যাক’, ‘নীরব রাতে’, ‘রাত এলে’, ‘শেষ বিকেলে গল্প’, ‘স্বপ্ন মানে’, ‘তোমাকে নিয়ে’ ও ‘তুমি আছো’।  

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।