ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আবদুল জব্বার উন্নত চিকিৎসা পাবেন তো?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
আবদুল জব্বার উন্নত চিকিৎসা পাবেন তো? আবদুল জব্বার, ছবি: সংগৃহীত

‘কেন মেঘ আসে হৃদয় আকাশে/তোমারে দেখিতে দেয় না/…মাঝে মাঝে তব দেখা পাই/চিরদিন কেন পাই না’— কিংবদন্তি কণ্ঠশিল্পী আবদুল জব্বারের ব্যবহৃত ফোন নম্বরে কল করলে কবিগুরুর এই গান ভেসে আসে। হাসপাতালের বিছানায় শুয়ে, এমন ঘোর সংকটের দিনে, ‘কেন মেঘ আসে’— এমন প্রশ্নই বুঝি ফিরে ফিরে আসছে তার মনে!

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী, একুশে পদক  ও স্বাধীনতা পদক পাওয়া আবদুল জব্বারের শারীরিক অবস্থার উন্নতি হয়নি। ৭৯ বছর বয়সী এ শিল্পীর দরকার উন্নত চিকিৎসা।

তেমন ব্যবস্থা এখনও হয়নি। ভক্তদের জিজ্ঞাসা, আবদুল জব্বার উন্নত চিকিৎসা পাবেন তো?

কিছুদিন আগে তিনি আক্ষেপ করে বলেছিলেন, ‘লাইফ সাপোর্টে থাকলে দেখতে আসবেন, মারা গেলে কবরে ফুল দেবেন, এসবের আমার দরকার নেই। আমি বাঁচতে চাই। ’

এরই মধ্যে গুণী এই শিল্পীর চিকিৎসা সহায়তায় এগিয়ে এসেছেন সরকার। তার চিকিৎসার জন্য দেওয়া হয়েছে ২০ লাখ টাকা। পাশে দাঁড়িয়েছেন আরও অনেকেই। কিন্তু আবদুল জব্বারের উন্নত চিকিৎসার জন্য দরকার আরও অর্থ। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে উন্নত চিকিৎসা করাতে চান তিনি। এ জন্য আবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছেন আবদুল জব্বার ও তার পরিবার।

হৃদরোগ, কিডনি ও প্রস্টেটসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন এই শিল্পী আবারও সুস্থ হবেন, এমনটাই মনে করছে তার পরিবার।  

ইনি সেই আবদুল জব্বার, যিনি স্বাধীনতা যুদ্ধের সময় হারমোনিয়াম গলায় ঝুলিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্ধুদ্ধ করেছেন। সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অনেক গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। গান গেয়ে পাওয়া ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন।

আবদুল জব্বার ‘তুমি কি দেখেছো কভু’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’, ‘ওরে নীল দরিয়া’, ‘পিচঢালা এই পথটারে’সহ কিছু কালজয়ী গানে কণ্ঠ দিয়ে সব শ্রেনীর শ্রোতাদের মন জয় করেছেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।