ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

২১ ঘণ্টার সিনেমাটি বানাতে সময় লাগলো ৮ বছর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
২১ ঘণ্টার সিনেমাটি বানাতে সময় লাগলো ৮ বছর ‘আমরা একটা সিনেমা বানাবো’র দৃশ্য

সব কিছু ঠিক থাকলে আগামী বছরের শুরুতে মুক্তি পাবে পূর্ণদৈর্ঘ্য ছবি ‘আমরা একটা সিনেমা বানাবো’। চমকপ্রদ তথ্য হচ্ছে, দেশীয় এই ছবিটির দৈর্ঘ্য হতে যাচ্ছে ২১ ঘণ্টা। এটি বানাতে নির্মাতা আশরাফ শিশির সময় নিয়েছেন দীর্ঘ আট বছর।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই নির্মাতার বক্তব্য অনুযায়ী, ৮ বছরে ১৭৬ দিন পাবনার ঈশ্বরদীতে পদ্মা নদী ও হার্ডিঞ্জ ব্রিজের আশপাশের গ্রামে এই ছবির  শুটিং হয়েছে। এতে অংশ নেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, প্রাণ রায় প্রমুখ।

তাদের পাশাপাশি এতে অভিনয় করেছেন চার হাজার খানেক শিল্পী, যারা সাধারণ মানুষ ও থিয়েটারের সঙ্গে যুক্ত। বিশেষ এই ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

এতো দীর্ঘ ছবি বানানোর পেছনে কারণ কি— এমন প্রশ্নের জবাবে আশরাফ শিশির বাংলানিউজকে বলেন, ‘সত্যি বলতে ছবির চরিত্র বা গল্পের প্রয়োজনেই এমনটি করা হয়েছে। আমার দেখা জনপদের সত্যিকারের গল্পই থাকছে ছবিতে। যেখানে চরিত্রগুলোর পরিনতিও দেখানো হয়েছে। ’

নির্মাতা জানান, ২১ ঘণ্টার ছবিটি ৮টি চ্যাপ্টারে ভাগ করা হয়েছে। যে কেউ ছবিটির একটি চ্যাপ্টার দেখলেও অুসবিধা হবে না। প্রেক্ষাগৃহেও সেভাবে চালানো হবে। প্রতিটি চ্যাপ্টারের দৈর্ঘ্য আঁড়াই ঘণ্টার মতো।  

শিশির জানান, ‘আমরা একটা সিনেমা বানাবো’ হতে যাচ্ছে বিশ্ব-চলচ্চিত্রের ইতিহাসে এ যাবতকালে নির্মিত সর্বাধিক দৈর্ঘ্যের কাহিনিচিত্র। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, পৃথিবীর ইতিহাসে এ যাবতকালে সর্বাধিক দৈর্ঘ্যের কাহিনিচিত্রের নাম ‘রেজান’। ১৯৮৭ সালে নির্মিত এ চলচ্চিত্রটির দৈর্ঘ্য ১৪ ঘন্টা ৩৩ মিনিট। এর সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও  সম্পাদনা করেছেন সাব্বীর মাহমুদ।

নির্মাতা আশরাফ শিশিরসম্পূর্ণ সাদাকালোয় নির্মিত ছবিটির কাহিনি গড়ে উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী শক্তি আবার মাথাচাড়া দিয়ে ওঠে। সেখানে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষ সিনেমা নিয়েই বিপ্লব করতে চায় ।  তাদের স্বপ্ন ও অবশেষে সেই স্বপ্নভঙ্গের গল্প ।

এ প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘তৃতীয় বিশ্বের ছোট্ট দেশে ছোট্ট শহরে আমাদের যে জীবন, তা ভীষণ সাদাকালো। আমরা যে স্বপ্নটুকু দেখি তা কিছুটা রঙিন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ মূলতঃ নিষ্পাপ, শুধুমাত্র পরিস্থিতি- পারিপার্শ্বিকতার কারণে তারা অনেক অন্যায় করতে বাধ্য হয়। সিনেমা বানানোর বিপ্লবের পাশাপাশি এখানে এমন এক নিষ্পাপ মানুষের গল্প রয়েছে, যে জীবনে একটি পিঁপড়াকেও হত্যা করেনি, অথচ ছবির শেষে সে একটা আস্ত মানুষকে খুন করে ফেলে এমন এক নারীর জন্য যাকে সে কোনোদিনও দেখেনি। ”

আশরাফ শিশির পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় এবং জাতীয় পুরস্কারসহ ২৭টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করে। ২য় ছবি ‘গোপন’ গত বছর ডিসেম্বরে ‘দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ শ্রেষ্ঠ ছবির পুরস্কার পায়।  

* ‘আমরা একটা সিনেমা বানাবো’-এর টিজার: 

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।