ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ঈদ স্পেশাল

আমার কোনো বক্তব্য নেই: অপু বিশ্বাস

সোমেশ্বর অলি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩১ ঘণ্টা, জুন ২৬, ২০১৭
আমার কোনো বক্তব্য নেই: অপু বিশ্বাস অপু বিশ্বাস-ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাটে-বলে মিলছিলো না। চলচ্চিত্রের শুটিং না থাকলেও টিভি অনুষ্ঠানে সময় দেওয়া, নিমন্ত্রণ রক্ষা করা কিংবা সন্তানকে নিয়ে ব্যস্ততার কারণে আলোচিত চিত্রনায়িকা অপু বিশ্বাস বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। অবশেষে ২৪ জুন বিকেলে ফুরসত পেলেন, এলেন তিনি। বসুন্ধরা আবাসিক এলাকায় বাংলানিউজের ক্যামেরায় ধরা দিলেন অপু, কথা বললেন বিভিন্ন বিষয় নিয়ে। পড়ুন তার সাক্ষাৎকার—

বাংলানিউজ: তারপর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিলো। এই কথাটা ব্যক্তি অপুর সঙ্গে কতোটুকু মেলে?
অপু বিশ্বাস : তারপর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিলো— এটা তো আসলে রূপকথার কথা।

বাস্তবজীবনে সুখের দেখা পাওয়া সহজ নয়। আমি মনে করি, সুখ-দুঃখ উপরওয়ালার দান। আমি অসুখী, এমনটা মনে হয় না।

অপু বিশ্বাস-ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কমবাংলানিউজ: শাকিবের সঙ্গে অপুর সংসার কেমন চলছে? স্বামী-স্ত্রীর মধ্যে যে স্বাভাবিক যোগাযোগ, সেটা কি আছে আপনাদের মধ্যে? প্রথম সন্তান নিয়ে প্রথমবার ঈদ করবেন, পরিকল্পনা কি?
অপু:
ঈদ উদযাপন নিয়ে আমি চিন্তিত নই। যদিও প্রথম সন্তান আব্রামকে নিয়ে এটিই আমাদের প্রথম ঈদ। শাকিব দেশের বাইরে শুটিং নিয়ে ব্যস্ত। যতোদুর জানি ঈদের দিন দেশে থাকছেন না তিনি। এই ব্যস্ততা তিনি নিজেই তৈরি করেছেন, অন্যভাবে বলতে গেলে ব্যস্ততায় আটকে আছেন তিনি। আমার মতে, এটিই তো শেষ ঈদ নয়। অন্য ঈদগুলো আমরা একসঙ্গে কাটাবো।

বাংলানিউজ: ঈদের দিনের এই ব্যস্ততা চাইলে কি এড়ানো সম্ভব ছিলো না?
অপু:
আমি এভাবে ভাবতে চাই না। আমি মনে করি, সামনে আরও ঈদ বা বিশেষ দিন আসবে। সেগুলোতে শাকিবকে পাশে পাবো। সত্যি বলতে আমাদের মধ্যে মান-অভিমান এখন অনেকটাই কমেছে।

অপু বিশ্বাস-ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কমবাংলানিউজ: কিন্তু দুরত্ব কি কমেছে?
অপু:
(চুপ, মৃদু হাসি)।

বাংলানিউজ: আপনি টেলিভিশন লাইভে আসার পর থেকে শাকিব খান একের পর এক সংকটে পড়ছেন। বিষয়টা কাকতালীয়। সবশেষ তাকে বয়কট করা হলো। ঘটনাগুলোকে আপনি কিভাবে ব্যাখ্যা করবেন?
অপু:
আমি তো সংসারজীবন নিয়ে কথা বলেছিলাম। এখন তার পেশাজীবনে ঘটছে। এখানে আমার প্রসঙ্গ আসে না। আমার মনে হয়, শাকিবকে নিয়ে ভুল বোঝাবুঝি থাকতে পারে, আবার তিনিও ভুল বুঝতে পারেন। চলচ্চিত্রে এই নায়কের অবদানের কথাও আমাদের মনে রাখতে হবে। সব মিলিয়ে এর সমাধান বা সমঝোতা হওয়া দরকার। তা না হলে চলচ্চিত্রের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তার অবকাশ তৈরি হবে। নিশ্চয়ই এমনটা দুই পক্ষের কেউই চান না!    

বাংলানিউজ: ঈদের দিন মুক্তি পাচ্ছে আপনার ছবি ‘রাজনীতি’। ছবিটির প্রচারে আপনি সরব থাকলেও নায়ক শাকিবকে সেভাবে পাওয়া যায়নি। এ নিয়ে ফেসবুক ও মিডিয়ায় কথা হচ্ছে…
অপু:
অন্য ছবির কাজ নিয়ে ব্যস্ত থাকায় তিনি সময় দিতে পারেননি। শাকিব হয়তো ভেবেছেন, অপুই নিজের মতো করে ছবিটির প্রচারণায় থাকুক। আমার কামব্যাক ছবি হিসেবে যতোটুকু করণীয় আমি করছি।     

অপু বিশ্বাস-ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কমবাংলানিউজ: ঈদের অন্য দুই ছবি ‘বস টু’ ও ‘নবাব’-এর তুলনায় ‘রাজনীতি’ খুব কমই হল পেয়েছে। এ নিয়ে আপনার বক্তব্য কি? এ অবস্থায় ছবিটির সফলতার ব্যাপারে আপনি কতোটুকু আশাবাদী?
অপু:
আমার কোনো বক্তব্য নেই। ঈদের আগে থেকে ছবিটি নিয়ে কি কি হয়েছে সবই আপনারা জানেন। হল কম পাওয়ার ব্যাপারটিও সবার কাছে স্পষ্ট। আর আশাবাদের কথা কি বলবো। আমার আর শাকিবের দর্শককে বলতে পারি, যতোটুকু সম্ভব হয় ‘রাজনীতি’র পাশে থাকুন। ছবিটি দেখুন। ঈদের দিন আমি ঢাকার কিছু প্রেক্ষাগৃহে যাবো, ভক্তদের সঙ্গে বসে ছবিটি দেখবো।  

বাংলানিউজ: যৌথ প্রযোজনার ইস্যুতে দুইভাগে বিভক্ত হয়ে পড়েছেন চলচ্চিত্র শিল্পী-কুশলীরা। আপনার অবস্থান কি?
অপু:
আমি আগেও বলেছি যে, যৌথ প্রযোজনায় অসুবিধা নেই। সেটা নিয়ম মাফিক হোক, আমার দেশের স্বার্থ পুরোপুরি বজায় থাকুক, এটাই প্রত্যাশা।

অপু বিশ্বাস-ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কমবাংলানিউজ: সময় দেওয়ার জন্য ধন্যবাদ।
অপু: আপনাকেও ধন্যবাদ। আর বাংলানিউজ পরিবারকে ঈদের শুভেচ্ছা।

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, জুন ২৬, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।