ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘প্রেম সাগরে’ আলাউদ্দিন

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
‘প্রেম সাগরে’ আলাউদ্দিন শিল্পী আলাউদ্দিন তাহের

চট্টগ্রাম: ঈদ উপলক্ষে জনপ্রিয় সংগীত শিল্পী আলাউদ্দিন তাহেরের ‘প্রেম সাগরে’ শিরোনামে ৬ষ্ঠ একক অ্যালবাম বেরিয়েছে। সাউন্টেকের ব্যানারে  দুইটি মৌলিক ও পুরনো ৬টি গান নিয়ে অ্যালবামটির রেকর্ড হয়েছে কলকাতার এইচএমভি ষ্টুডিওতে।

অ্যালবামের ‘প্রেম সাগরে’ শিরোনাম গানটির সংগীতায়োজন করেছেন ওপার বাংলার স্বনামধন্য সংগীত পরিচালক রকেট মণ্ডল। গানটির রেকর্ড হয়েছে কলকাতার জেএমডি স্টুডিওতে এবং রেকডিষ্ট হিসেবে ছিলেন ইন্দ্রনীল ও সুদীপ সান্তারা।
 
অ্যালবামটিতে যন্ত্রানুষঙ্গে ছিলেন কিবোর্ডে কলকাতার জনপ্রিয় কিবোর্ডটিস্ট প্রনব, তবলায় সুমন, অক্টোপ্যাডে ববি, ঢোলকে পাপা মেনডোলিনে ব্যানজো, দোতারায় বাচ্চু, বেহালায় বুবলু, বাঁশিতে বুবুন ও সেতারে সুভাষ।
 
অ্যালবাম প্রসঙ্গে জানতে চাইলে শিল্পী আলাউদ্দিন তাহের বাংলানিউজকে জানান, আমাদের দেশের পুরনো দিনের যেই সব গান নতুন প্রজন্মের কাছে হারিয়ে যাচ্ছে যা বেতারে রের্কডিং ছিল অনেক আগে, সেই সব গানকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাঁচিয়ে রাখার জন্য এ অ্যালবামে ৬টি পুরনো গান রাখা হয়েছে।  এছাড়াও রয়েছে আমার ২টি মৌলিক গান। মৌলিক গানের মধ্যে অ্যালবামের ‘প্রেম সাগরে’ শিরোনাম গানটির সংগীতায়োজন করেছেন ওপার বাংলার জনপ্রিয় সংগীত পরিচালক রকেট মণ্ডল। যার কাছে আমি কৃতজ্ঞ এবং ওনার সংগীতায়োজনের মাধ্যমে আমার এ অ্যালবামটি পূর্ণতা পেয়েছে। যা শ্রোতাদের কাছে গ্রহণযোগ্যতা পাবে।
 
তিনি আরও বলেন,  অ্যালবামে আমার গাওয়া গানগুলোতে যারা বাজিয়েছেন তাদের কাছেও আমি কৃতজ্ঞ। আশা করি ভিন্ন আঙ্গিকের সংগীতায়োজনে অ্যালবামের সবকটি গান শ্রোতাদের ভাল লাগবে।   
 
অ্যালবামে ‘প্রেম সাগরে’ ও ‘ভক্তের ভাঙা তরী’ গান ২টি মৌলিক। এছাড়াও সাইফুল ইসলামের কথা ও আজমল হুদা মিঠুর সুরে ‘তুমি সন্ধ্যা আকাশের তারার মত’, গাজী মাজহারুল আনোয়ারের কথা ও সংগৃহিত সুরে ‘বলে দাও মাটির পৃথিবীর কথা’, আব্দুল হাই মাশরেকীর কথা ও কানাই লাল শীলের সুরে এবং আবদুল আলিমের গাওয়া পুরনো গান ‘তোমারো লাগিয়ারে’, শহীদুল ইসলামের কথা ও  কাজল রশীদের সুরে এবং আব্দুর রউফের গাওয়া ‘একটি মনের দাম’, কথা, সুর ও শিল্পী আপেল মাহমুদের ‘লিখেছ আর না আসিতে’, সাইয়েদুন্নেছার কথা ও সত্য সাহার সুরে এবং আবদুল আলীমের গাওয়া ‘নাইয়ারে নায়ে বাদাম তুইলা’ গানগুলো শ্রোতাদের কাছে স্থান করে নিবে।
 
এছাড়াও মন মোহন দত্তের কথা ও সংগৃহিত সুরে ‘ভক্তের ভাঙা তরী’ এবং সুফী মোহাম্মদ নাঈমের কথা ও সুরে ‘প্রেম সাগরে’ গানগুলো শ্রোতাদের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্যতা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিল্পী নিজেই।
 
১৯৮৮ সাল থেকে শিল্পী আলাউদ্দিন তাহের বেতারে সংগীত পরিবেশন করছেন এবং বর্তমানে বিশেষ গ্রেডে সুরকার ও সংগীত পরিচালক হিসেবে রয়েছেন।
 
পাশাপাশি দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় গানের ফেরিওয়ালা হিসেবে সংগীত পরিবেশন করে শ্রোতাদের কাছে তুমুল জনপ্রিয় হয়েছে ওঠেছেন। এছাড়াও ওপার বাংলার কলকাতায়, মধ্যপ্রাচ্যের দুবাই ও বাহরাইনের বিভিন্ন অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে শ্রোতাদের কাছে প্রিয়ভাজন হয়েছেন। স্থান করে নিয়েছেন সংগীঙ্গনের এ বৃহৎ অঙ্গনে।
 
এরআগেও শিল্পী আলাউদ্দিন তাহেরের ৫টি একক ও ৪টি মিক্সড অ্যালবাম প্রকাশিত হয়। একক অ্যালবামের মধ্যে ‘জানালার পাশে’, ‘অন্তরে রেখেছি যারে’, ‘বন্ধু আমার’, ও প্রিয়সী কেমন আছো’, ‘কোন দেশেতে করছো বাস’ শ্রোতাদের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে।
 
মিক্সড এ্যালবামের মধ্যে ‘কাব্যিক প্রস্থান’, ‘খাঁটি চাঁটগাইয়া গান’, ‘মনের নীল আকাশ। এ অ্যালবামে গাওয়া গানগুলো শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয়তা পায়।
 
সংগীত পরিবেশনের পাশাপাশি শিল্পী আলাউদ্দিন তাহের বর্তমানে মঞ্চ সংগীত শিল্পী সংস্থার সভাপতি এবং চট্রগ্রাম বেতার ও টেলিভিশন শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।
 
বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।