ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শুল্ক গোয়েন্দার অজানা কাহিনি নিয়ে ‘কাইলাচোরা’ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
শুল্ক গোয়েন্দার অজানা কাহিনি নিয়ে ‘কাইলাচোরা’  ‘কাইলাচোরা’ নাটকের দৃশ্যে ঊর্মিলা শ্রাবন্তী কর ও মীর সাব্বির (ছবি: সংগৃহীত)

সাম্প্রতিক সময়ে শুল্ক গোয়েন্দার দৃশ্যমান সাফল্য থাকলেও এর পেছনে রয়েছে অনেক অজানা ঘটনা। যা কখনো প্রকাশ্যে আসে না। অথচ এগুলোর ভেতরেও রয়েছে সামাজিক জীবনের অনেক না বলা কথা। আছে রহস্য ও জীবনবোধ। শুল্ক গোয়েন্দা বিভাগের একটি সত্যি ঘটনাকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে বিশেষ নাটক ‘কাইলাচোরা’। ঈদের আগেই প্রচার হবে এটি।

‘কাইলাচোরা’ নাটকটিতে তুলে ধরা হয়েছে একজন সাধারণ মানুষ, চুরিবৃত্তি যার পেশা, তার গল্প। দেশের জন্য কাজ করতে গিয়ে নিজের জীবন বিপন্ন করে তোলে সেই চোর।

বড়বড় চোরাকারবারীদের তথ্য গোয়েন্দা অফিসে সরবরাহ করে সে। অজান্তেই ক্রমাগত মহৎ কাজ করতে থাকে। কিন্তু এর বিনিময়ে সে পুরস্কার পাওয়ার যোগ্য হলেও কিছুই পায়নি। অজনা কারণে হঠাৎ উধাও হয়ে যায় এই সাধারন চোর। ‘কাইলাচোরা’য় থাকছে এমন কাহিনি।  

নাটকটির শুটিং হয়েছে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বিমানবন্দর রেল স্টেশন ও শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের প্রধান কার্যালয়ে।

ড. মইনুল খান ও মীর সাব্বির‘কাইলাচোরা’ নাটকটিতে ছিঁচকে চোরের চরিত্রে অভিনয় করেছেন মীর সাব্বির। মাতিয়া বানু শুকুর চিত্র্যনাট্যে এর পরিচালনাও করেছেন সাব্বির। নাটকে স্টেশন মাস্টারের চরিত্রে অভিনয় করেছেন উর্মিলা শ্রাবন্তী কর। এটি লিখেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান। গত বইমেলায় প্রকাশিত এই লেখকের ‘স্বর্ণমানব’ নামের গোয়েন্দা কাহিনি গ্রন্থ থেকে এ নাটকের গল্প নেওয়া হয়েছে। ২৪ জুন রাত ৮টা ১০ মিনিটে আরটিভিতে প্রচার হবে ‘কাইলাচোরা’।  

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৭ 
এসও/এসজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।