ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অভিনয়কে বিদায় জানাচ্ছেন ড্যানিয়েল ডে লুইস

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, জুন ২১, ২০১৭
অভিনয়কে বিদায় জানাচ্ছেন ড্যানিয়েল ডে লুইস ড্যানিয়েল ডে লুইস (ছবি: সংগৃহীত)

চল্লিশ বছরের অভিনয় ক্যারিয়ারকে বিদায় জানাচ্ছেন তিনবার অস্কারজয়ী ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ডে লুইস। সম্প্রতি এমনটাই প্রকাশ করেছে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো।

ড্যানিয়েল ডে লুইসের মুখপাত্র লেসলে ডার্ট এক বিবৃতিতে জানান, ড্যানিয়েল ডে লুইস আর অভিনয় করবেন না। দীর্ঘদিনের সহকর্মী ও ভক্তদের প্রতি কৃতজ্ঞ তিনি।

এটি তার সম্পূর্ণ ব্যক্তিগত সিদ্ধান্ত। এ বিষয়ে তিনি এবং তার পক্ষ থেকে কেউ আর কোনো বক্তব্য দেবেন না।

ড্যানিয়েল ডে লুইস একমাত্র অভিনেতা যিনি সেরা অভিনেতা বিভাগে তিনবার অস্কার অ্যাওয়ার্ড লাভ করেছেন। তার সর্বশেষ অস্কার পুরস্কারটি এসেছে স্টেভেন স্পিলবার্গ পরিচালিত ‘লিংকন’ ছবির জন্য। ‘দেয়ার উইল বি ব্লাড’ এবং ‘মাই লেফট ফুট’ ছবির জন্য অন্য দুটি অস্কার পুরস্কার ঘরে তুলেছেন তিনি।

তবে ড্যানিয়েল ডে লুইসের অবসর নেয়ার বিষয়টি এবারই প্রথম নয়। এর আগে নব্বইয়ের দশকের শেষে স্বল্প সময়ের জন্য অবসরে গিয়েছিলেন তিনি। ওই সময় তিনি তার প্রিয় কাঠের কাজ এবং ইতালির ফ্লোরেন্সে জুতা তৈরির কাজও করেছেন।

এরপর হলিউডের প্রবীণ নির্মাতা মার্টিন স্করসিস ড্যানিয়েল ডে লুইসকে অভিনয়ে ফিরিয়ে নিয়ে আসেন এবং এ অভিনেতা ‘গ্যাংস অব নিউ ইয়র্ক’ ছবিটিতে অভিনয় করেন।

১৯৫৭ সালে লন্ডনের কেনসিংটনে জন্মগ্রহণ করেন ড্যানিয়েল। তার বাবা যুক্তরাজ্যের ‘পোয়েট লরেট’ খেতাব পাওয়া কবি সেসিল ডে-লুইস এবং মা ব্রিটিশ অভিনেত্রী জিল ব্যালকন। ড্যানিয়েল অভিনীত প্রথম সিনেমা সানডে ব্লাডি সানডে ১৯৭১ সালে মুক্তি পায়। এরপরগান্ধী, দ্য বক্সার, মাই নাইনসহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন এ অভিনেতা। তিনবার অস্কার পুরস্কার ও একাধিকবার অস্কার মনোনয়ন ছাড়াও বাফটা, স্ক্রিন অ্যাক্টর’স গিল্ডসহ বেশ কয়েকটি পুরস্কার লাভ করেছেন এ গুণী অভিনেতা।

ব্যক্তি জীবনে ড্যানিয়েল ডে লুইস তিন সন্তানের জনক।   তিনি লেখিকা ও পরিচালক রেবেকা মিলারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুন ২১, ২০১৭
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।