Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ৮ আষাঢ় ১৪২৪, ২২ জুন ২০১৭

bangla news

সেই আয়লানকে নিয়ে প্রিন্স মাহমুদের ঈদ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৮ ৬:০৮:০৭ পিএম
প্রিন্স মাহমুদ, ছবি: সংগৃহীত

প্রিন্স মাহমুদ, ছবি: সংগৃহীত

আয়লান কুর্দির কথা মনে আছে?
ওই যে, তুরস্কের সমুদ্র সৈকতে ভেসে ওঠা সিরিয়ার শিশুটি!

সেই বিশ্ববিবেক কাঁপিয়ে দেওয়া আয়লান কুর্দিকে নিয়ে একটি কবিতা লিখেছিলেন বিশিষ্ট গীতিকবি ও সুরকার প্রিন্স মাহমুদ। এরই মধ্যে একে গানে রূপ দিয়েছেন তিনি। ঈদুল ফিতরে ‘আয়নালের আড়ি’সহ আরও কিছু বিষয়ভিত্তিক গান নিয়ে প্রিন্স প্রকাশ করছেন তার নতুন মিশ্র অ্যালবাম ‘ভূমিপূত্র’।

রোববার (১৮ জুন) বিকেলে বাংলানিউজের সঙ্গে আলাপে প্রিন্স মাহমুদ বলেন, ‘এর আগে বিষয় ধরে ধরে একই অ্যালবামে এতোগুলো গান করা হয়নি। সত্যি বলতে, এই অ্যালবামটির ক্ষেত্রে একেবারেই বাণিজ্যিক চিন্তা মাথায় রাখিনি। কিছু গান থাকে নিজেদের শোনার জন্য, নিজেদের মনের খোরাক মেটানোর জন্য।’

‘ভূমিপূত্র’তে কণ্ঠ দিয়েছেন তাহসান, তপু, মিনারসহ ৭ জন কণ্ঠশিল্পী। গানগুলোর শিরোনাম হলো— ‘ছেলেটি সত্যজিৎ হতে এসেছিলো’,  ‘ভূমিপুত্র’, ‘মটরশুঁটি মাঠে’, ‘উত্তরায়ণ’, ‘বাড়ি ফেরার তাড়া’, ‘আয়লানের আড়ি’ ও ‘দাশখত’। এর মধ্যে একটি গান লিখেছেন জাহিদ আকবর। 

প্রিন্স মাহমুদ জানান, প্রতিটি গানে অ্যাকুস্টিক ইন্সট্রুমেন্ট ব্যবহার করা হয়েছে। বিশেষ করে অ্যাকুস্টিক ড্রামসের ব্যবহার থাকছে। প্রিন্স মাহমুদের কথা-সুরের এই বিশেষ অ্যালবামটি প্রকাশ পাচ্ছে চাঁদরাতে। ব্যানার জি সিরিজ।

প্রিন্স মাহমুদের কথা ও সুরে ‘নির্বাচিতা’, ‘অপরাজিতা’, ‘নিমন্ত্রণ’, ‘কেয়া পাতার নৌকো’, ‘খেয়াল পোকা’ অ্যালবামগুলো প্রশংসা কুড়ায়। এরই ধারাবাহিকতায় আসছে ‘ভূমিপূত্র’। 

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa