ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘ওরা ১১ জন’ টিমকে সংবর্ধনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
‘ওরা ১১ জন’ টিমকে সংবর্ধনা পরিচালক সমিতির সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

স্বাধীন বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম চলচ্চিত্র প্রয়াত চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘ওরা ১১ জন’-এর বেঁচে থাকা শিল্পী-কলাকুশলীদের সংবর্ধনা দেওয়ার  উদ্যোগ নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। মঙ্গলবার (২৩ মে) দুপুরে এফডিসিতে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

২৫ মে দুপুর ১২টায় ‘ওরা ১১ জন’ ছবির অন্তত ১০ জন শিল্পী-কলাকুশলীকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা জানাবে পরিচালক সমিতি। হঠাৎ করে কেন এমন সিদ্ধান্ত— এ ব্যাপারে সমিতির পক্ষ থেকে বলা হয়েছে যে, মার্চেই তারা এই আয়োজন করতে চেয়েছিলেন।

তথ্যমন্ত্রীর উপস্থিতি নিশ্চিত করতে বিলম্ব হলো। সংবাদ সম্মেলনে জানুয়ারিতে নির্বাচিত হওয়ার পর থেকে সংগঠনটি কি কি কাজ করেছে সে ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, মহাসচিব বদিউল আলম খোকন, নির্মাতা শাহ আলম কিরন প্রমুখ। এখানে জানানো হয় ‘ওরা ১১ জন’-এর অভিনেতা নায়করাজ রাজ্জাক সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। কিংবদন্তি এই অভিনেতাকে নিয়ে খোকন ‘আপত্তিকর মন্তব্য’ করেছেন এমনটি মনে করছে না সমিতি। তবে গুলজার ব্যক্তিগতভাবে ‘দুঃখপ্রকাশ’ করেছেন ওই ঘটনার জন্য।  

কিছুদিন ধরে বিভিন্ন কর্মকাণ্ডে সমালোচনার জন্ম দিয়েছে পরিচালক সমিতি।  ‘ওরা ১১ জন’-এর শিল্পী-কুশলীদের সংবর্ধনা দেওয়ার মধ্য দিয়ে চলমান বিতর্ক এড়িয়ে সাংগঠনিক অবস্থাকে সুদৃঢ় করতে চাইছেন সংগঠনটির নেতারা— এমনটিই মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষেরা।  

এক নজরে ‘ওরা ১১ জন’
মুক্তি সাল: ১৯৭২ 
পরিচালনা: চাষী নজরুল ইসলাম 
প্রযোজনা: জাগ্রত কথাচিত্র (মাসুদ পারভেজ) 
পরিবেশনা: স্টার ফিল্মস ডিসট্রিবিউটার্স (ইফতেখারুল আলম ও শের আলী রামজী) 
কাহিনি: আল মাসুদ 
চিত্রনাট্য: কাজী আজিজ 
সংলাপ: এটিএম শামসুজ্জামান 
চিত্রগ্রহণ: আবদুস সামাদ 
সম্পাদনা: বশির হোসেন 
সুর ও সংগীত পরিচালনা: খোন্দকার নুরুল আলম 
অভিনয়: খসরু, রাজ্জাক, শাবানা, নূতন, হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, সুমিতা দেবী, রওশন জামিল, খলিল, রাজু আহমেদ, মিরানা জামান প্রমুখ।

‘ওরা ১১ জন’ স্বাধীন বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র । সদ্য যুদ্ধফেরত দুই তরুণ খসরু ও মাসুদ পারভেজ চেয়েছিলেন মুক্তিযুদ্ধের রক্তক্ষয়ী কঠিন সময়টিকে সবার সামনে তুলে ধরতে। এমন একটি মাধ্যমের কথা তারা ভাবছিলেন যাতেএকসঙ্গে দেশ-বিদেশের অনেক মানুষ মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে। এমনকি ভবিষ্যত প্রজন্মের কাছেও যা হয়ে থাকবে একটি প্রামাণ্য দলিল। অপরদিকে নির্মাতা চাষী নজরুল ইসলামও এমন একটি ভাবনা মাথায় নিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন সহযোগিতার আশায়। এই তিনজন একত্রিত হয়ে ঠিক করলেন সেই মাধ্যমটি হবে চলচ্চিত্র। আর এভাবেই নির্মাণ শুরু হয় ‘ওরা ১১ জন’। চার মাসের অক্লান্ত পরিশ্রমের পর ১৯৭২ সালের ১১ আগস্ট আলোর মুখ দেখে কালজয়ী ছবিটি।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।