ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

দুই ঈদের আকর্ষণ

২৪ শিল্পীকে নিয়ে ‘উইন্ড অব চেঞ্জ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, মে ২০, ২০১৭
২৪ শিল্পীকে নিয়ে ‘উইন্ড অব চেঞ্জ’ ‘উইন্ড অব চেইঞ্জ: সিজন ১’-এর অন্যতম আকর্ষণ ওস্তাদ নিয়াজ মোহম্মদ চৌধুরী

ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী, বারী সিদ্দিকী, জানে আলম, ফকির আলমগীর, রেজওয়ানা চৌধুরী বন্যা, সুবীর নন্দী, কুমার বিশ্বজিৎ— নতুন-পুরনো এমন ২৪ জন শিল্পীকে নিয়ে সাজানো হয়েছে জনপ্রিয় সংগীত পরিবেশনার অনুষ্ঠান ‘উইন্ড অব চেঞ্জ: সিজন ১’। দুটি প্রি সিজন (প্রস্তুতি পর্ব) পেরিয়ে বিদেশি যন্ত্রীদের সঙ্গে দেশীয় শিল্পীদের নিয়ে এটি হতে যাচ্ছে তাদের প্রথম পরিবেশনা। 

আলো ঝলমলে উজ্জ্বল মঞ্চ। বর্ণিল আলোকচ্ছটায় রকমারি যন্ত্রানুষঙ্গে সুরের ঈন্দ্রজাল সৃষ্টি হয়েছে যেন।

সুরের দোলাচলে মোহমুগ্ধ সবাই। মগ্ন হয়ে বাজাচ্ছেন বিভিন্ন দেশের খ্যাতিমান যন্ত্রশিল্পীরা। কেউ পিয়ানো, কেউ লিড গিটার, বেইজ গিটার, কেউবা চেলো, ড্রামস অথবা অন্য কিছু। একের সঙ্গে অন্যের যন্ত্রানুষঙ্গের কম্বিনেশনে অসাধারণ বোঝাপড়া। এরই সঙ্গে দরাজ গলায় গেয়ে চলেছেন সংগীতাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী। তাল-লয়ের ওঠা নামায়, কণ্ঠের কারুকার্যে এক অপার্থিব সুর-ঝর্ণা যেন বয়ে চলেছে বিরামহীন। এভাবেই প্রত্যেক শিল্পীকে নিয়ে চিত্রধারণ সম্পন্ন হয়েছে।  

আয়োজকরা জানান, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)-এর ৯ নম্বর ফ্লোরে দেশের খ্যাতনামা ও শ্রোতাপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে সম্প্রতি শুটিংয়ের কাজ শেষ হয়েছে। শিল্পী তালিকায় অন্যরা হলেন— চিশতি বাউল, কুদ্দুস বয়াতি, কালামিয়া, শাহ আলম সরকার, অদিতী মহসিন, বাপ্পা মজুমদার, পথিক নবী, অদিত রহমান, ইমরান, হৃদয় খান, বেলাল খান, প্রতীক হাসান, ঐশী, লুইপা, শামীম হাসান, চিরকুট ও কৌশিক হোসেন তাপস।

ছবি: সংগৃহীতবাংলাদেশের সংগীতাঙ্গনে পরিবর্তনের অঙ্গীকার নিয়ে শুরু হওয়া আন্তর্জাতিকমানের সংগীত বিষয়ক অনুষ্ঠান ‘ওয়ান মোর জিরো গ্রুপ উইন্ড অব চেইঞ্জ- সিজন ১’। ২৫ এপ্রিল থেকে শুরু হয়ে ১৪ মে পর্যন্ত ব্যতিক্রমী এই সংগীতানুষ্ঠানের চিত্রধারণ করা হয়। আগামী ঈদুল ফিতর-এর অনুষ্ঠানমালায় প্রথম পর্ব ও ঈদুল আজহার অনুষ্ঠান মালায় দ্বিতীয় পর্ব প্রচার করবে গানবাংলা টেলিভিশন।  

বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা যন্ত্রশিল্পীদের সঙ্গে দেশের স্বনামধন্য, জনপ্রিয় ও প্রতিশ্রুতিশীল কণ্ঠশিল্পীরা এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন। যন্ত্রীদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্রের চেলো বাদক আটইউম মেনিকিয়ান, লাটভিয়ার পিয়ানোশিল্পী এনা ভাইভ, যুক্তরাষ্ট্রের ড্রামার টনি পার্কার, রাশিয়ার অপেরাশিল্পী এনা এমিলিয়া নোভা, একই দেশের ভায়োলিন বাদক এনারাকিতা, ড্রামার নেলিবু ভুজাংকাও বেজ গিটারিস্ট আন্তন ডেভিডিয়ান্স, সেতারবাদক ভারতের পূর্বায়ন চ্যাটার্জি ও গিটারিস্ট সঞ্জয় দাস, এস্রাজবাদক আরশাদ খান, এডেলিনাসহ আরও অনেকেই।  

‘ওয়ান মোর জিরো গ্রুপ উইন্ড অব চেইঞ্জ: সিজন ১’-এর পরিচালক গানবাংলা টেলিভিশন-এর ব্যবস্থাপনা পরিচালক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার কৌশিক হোসেন তাপস। অনুষ্ঠান সম্পর্কে তিনি বলেছেন, ‘আগের দুটি প্রি-সিজনকে নিয়েছিলাম প্রস্তুতিপর্ব হিসেবে। বিশ্বের বিভিন্ন দেশের যন্ত্রশিল্পীদের সঙ্গে যোগাযোগ করেছি। সবাই আমাদের কাজগুলো দেখেছেন। এখন বেশ আগ্রহ নিয়ে আমাদের এখানে আসছেন। বাংলাদেশের গানগুলোকে শ্রোতাদের সামনে নতুন করে, নতুন আঙ্গিকে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। পাশাপাশি আন্তর্জাতিক প্লাটফর্মে বাংলা গানকে সম্মানজনক উচ্চতায় তুলে ধরাও আমাদের অন্যতম লক্ষ্য। ’

ছবি: সংগৃহীততাপস জানান, গানবাংলা টেলিভিশনের চেয়ারপারসন ও ‘উইন্ড অব চেইঞ্জ’-এর ক্রিয়েটিভ ডিরেক্টর ফারজানা মুন্নী। মূলত তার ক্রিয়েটিভ ডিজাইন ও পরিকল্পনাতেই দৃষ্টিনন্দন ও হৃদয়গ্রাহী হয়ে উঠেছে এই আয়োজন। শিল্পী ও কলাকুশলীদের মেকওভার, ড্রেস ডিজাইন থেকে শুরু করে সেট ডিজাইন, আলোক-প্রক্ষেপণ, পরিকল্পনা তথা ক্রিয়েটিভ সব আয়োজন করেছেন মুন্নী।  

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, মে ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad