ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আসামের ভাষা শহীদদের স্মরণে জলের গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, মে ২০, ২০১৭
আসামের ভাষা শহীদদের স্মরণে জলের গান জলের গান-এর সদস্যরা

ভারতের আসামের ভাষা শহীদদের স্মরণে গাইবে বাংলাদেশের ব্যতিক্রমী গানের দল জলের গান। থাকছে উদীচীর পরিবেশনাও। আসামের শিলচরে শনিবার (২০ মে) হচ্ছে এই আয়োজন। 

এ বছর বাংলাদেশ থেকে একটি সাংস্কৃতিক প্রতিনিধিদল আসামের ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে অংশ নিচ্ছে। এই দলটিতে রয়েছে জলের গান ও উদীচীর শিল্পীরা।

১৮ মে (বৃহস্পতিবার) রাতে ভারতে রওয়ানা হন তারা।

১৯৬১ সালে আসামের শিলচরের মানুষ মাতৃভাষা বাংলার রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য সংগ্রাম শুরু করে। ১৯ মে বরাক উপত্যকায় ১১ জন তরুণ বুকের রক্ত দিয়ে মাতৃভাষার মর্যাদা রক্ষা করেছিলো। ১৯৫২ সালে পূর্ব বাংলার ভাষা আন্দোলনের মাত্র ৯ বছর পর আসামের বাঙালি জনগোষ্ঠী অসমীয়া ভাষার পাশাপাশি বাংলার সরকারি স্বীকৃতি দাবি করে ভাষা আন্দোলন শুরু করে। দীর্ঘ সংগ্রাম আর রক্তক্ষয়ী লড়াইয়ের পর ১৯৭২ সালে বাংলা ভাষা আসামের অন্যতম সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি পায়। মাতৃভাষা রক্ষার জন্য এই ত্যাগকে স্মরণ করে আসামের শিলচরের ‘ভাষা শহীদ স্টেশন শহীদ স্মরণ সমিতি’ আয়োজিত অনুষ্ঠানে অংশ নিচ্ছে জলের গান ও উদীচী।

আসামের মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ২০ মে মঞ্চ মাতাবে জলের গান। পরদিন ২১ মে দলটি দেশে ফিরবে। আসামের ভাষাপ্রেমীদের গান শোনাতে নিজেদের প্রস্তুতির কথা জানিয়ে জলের গানের সদস্য জার্নাল বলেন, ‘জলের গানের সদস্যরা সেখানে নিজেদের  জনপ্রিয় গানগুলো পরিবেশন করবে। একই সঙ্গে দেশের গান, ভাষার গান গাওয়ার চেষ্টা করবো। ’

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, মে ২০,২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।