ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

উজানের লোকজ ও আঞ্চলিক গানের আসর ‘বেহায়া মন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, মে ২০, ২০১৭
উজানের লোকজ ও আঞ্চলিক গানের আসর ‘বেহায়া মন’ উজানের বেহায়া মন

ঢাকা: লোকজ ও আঞ্চলিক গানের সংগঠন উজান রোববার (২১ মে) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে আয়োজন করতে যাচ্ছে লোকজ ও আঞ্চলিক গানের আসর ‘বেহায়া মন’।

অনুষ্ঠানে থাকছে রংপুর ও কুচবিহারের কথ্যভাষায় রচিত ১৫০ বছরের প্রাচীন চটকা গান, লালন সাইঁজির গান, রাধারমণ দত্তের ধামাল গান, রশিদ উদ্দিন সরকারের বাউল গান, শাহ আব্দুল করিমের গান, বাউল তুংসের গান, সুফী গান, ভাটি অঞ্চলের গান, আসামের বাউল নীলকণ্ঠের গান, মাইজভান্ডারী গান, বাউল সামসুল হক চিশতি’র গান, আক্কাস দেওয়ানের বিচ্ছেদ গান, শাহ আলম সরকারের গান, বরিশালের আঞ্চলিক সারি গান, ঘাটু গান ও উজানে নিজেদের লোকগান।

বাংলার লোকজ সংস্কৃতি ও লোকগানকে ধারণ ও সর্বস্তরের মানুষের কাছে পৌছে দেয়ার প্রত্যয় নিয়ে ২০১৩ সালে উজানের যাত্রা শুরু।

সেই থেকে বিভিন্ন অঞ্চলের লোকগান সংগ্রহ এবং চর্চায় কাজ করে যাচ্ছে উজানের এক দল তরুণ। এরই ধারাবাহিকতায় চতুর্থ বর্ষপূর্তির উৎসবে থাকছে সঙ্গীত অঙ্গনের  প্রথিতযশা শিল্পী ও গবেষকদের আলোচনা। অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করবেন বাউল আক্কাস দেওয়ান এবং উজানের শিল্পীদের সমন্বয়ে গানের আসর ‘বেহায়া মন’। উজানের পূর্ববর্তী গানের আসর

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। উজানের চতুর্থ বর্ষপূর্তির অনুষ্ঠান উদ্বোধন করবেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি থাকবেন একুশে পদকপ্রাপ্ত গণসঙ্গীত সমন্বয় পরিষদ সভাপতি ফকির আলমগীর ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবনে উজান সভাপতি সাইফুল ইসলাম।

‌আরো উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভিন্ন স্তরের নেতাকর্মী ও সংস্কৃতিকর্মীরা। অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে বিচ্ছেদ গান পরিবেশন করবেন প্রায় ১৫০০ গানের গীতিকার ও সুরকার বিখ্যাত বাউল শিল্পী আক্কাস দেওয়ান।

সন্ধ্যা ৬টায় শুরু হয়ে বর্ণাঢ্য লোকজ গানের আয়োজন চলবে রাত ৯ টা পর্যন্ত। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মে ২০, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।