Alexa
ঢাকা, বুধবার, ৪ শ্রাবণ ১৪২৪, ১৯ জুলাই ২০১৭

bangla news

১১ ছবিতেই সব জাতীয় পুরস্কার?

সোমেশ্বর অলি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১৯ ৩:০৪:৫৯ পিএম
‘বাপজানের বায়স্কোপ’, ‘আরো ভালোবাসবো তোমায়’, ‘অনিল বাগচীর একদিন’ ও ‘ছুঁয়ে দিলে মন’-এর দৃশ্য

‘বাপজানের বায়স্কোপ’, ‘আরো ভালোবাসবো তোমায়’, ‘অনিল বাগচীর একদিন’ ও ‘ছুঁয়ে দিলে মন’-এর দৃশ্য

২০১৫ সালে অর্ধশত (৪৮+) চলচ্চিত্র মুক্তি পেয়েছিলো। বিভিন্ন বিভাগে পুরস্কার জিতেছে মাত্র নয়টি ছবি। এর মধ্যে দুটি ছবিকে (বাপজানের বায়স্কোপ ও অনিল বাগচীর একদিন) দেওয়া হয়েছে সর্বাধিক পুরস্কার। লক্ষণীয় যে,  একই পুরস্কার যাচ্ছে দু’জনের নামে। সব মিলিয়ে জাতীয় এই পুরস্কার নিয়ে উঠেছে নানা কথা।

বৃহস্পতিবার (১৮ মে) এক তথ্য বিবরণীতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ২৫টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলী জাতীয় চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছেন। 

এর মধ্যে সম্মানজনক আজীবন সম্মাননাসহ ৬টি পুরস্কারই দেওয়া হচ্ছে যুগ্মভাবে। যুগ্মভাবে সম্মাননা প্রাপ্তর হলেন— আজীবন সম্মাননা কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমান ও অভিনেত্রী শাবানা, সেরা অভিনেতা মাহফুজ আহমেদ ও শাকিব খান, সেরা পরিচালক মোরশেদুল ইসলাম ও রিয়াজুল রিজু, সেরা চিত্রনাট্যকার মাসুম রেজা ও রিয়াজুল রিজু, সেরা গায়ক সুবীর নন্দী ও এস আই টুটুল এবং সেরা চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’ ও ‘বাপজানের বায়স্কোপ’।  

ফেরদৌসী রহমান ও শাবানাসাধারণত হাড্ডাহাড্ডি লড়াই হলে যুগ্ম বা যৌথভাবে পুরস্কার দেওয়া হয়ে থাকে। কিন্তু কয়েক বছর ধরে এভাবে পুরস্কার ঘোষণায় সংশ্লিষ্ট অনেকেই অসুখী হয়েছেন। অন্যদিকে সমালোচনারও জন্ম দিয়েছে বিষয়টি। কে চায় নিজের পুরস্কারের ভাগ দিতে?  

পুরস্কার তালিকা বিশ্লেষণে দেখা যাচ্ছে, সম্মাননা দেওয়ার বেলায় জীবনঘণিষ্ঠ ছবি বা মুক্তিযুদ্ধের গল্পকে প্রাধাণ্য দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বিবেচনায় আসেনি ওই বছরই মুক্তিপ্রাপ্ত একই ধরনের কয়েকটি ছবি। সেই তালিকাটাও ছোট নয়। এ ক্ষেত্রে ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘সুতপার ঠিকানা’, ‘ঘাসফুল’, ‘লালচর’, ‘গাড়িয়ালা’, ‘স্বর্গ থেকে নরক’, ‘পুত্র এখন পয়সাওয়ালা’ ছবিগুলোর কথা স্মরণ করা যেতে পারে। এগুলো কোনো বিভাগেই পুরস্কার পায়নি। বাণিজ্যিক ছবির চিত্রটিও একইরকম। পুরস্কারের তালিকায় উঠে এসেছে মাত্র তিনটি ছবি! অন্যদিকে বিশ্বজুড়ে আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত ‘জালালের গল্প’ মাত্র একটি বিভাগে পুরস্কার পেয়েছে।

২০১৫ সালের পুরস্কারের জন্য বেছে নেওয়া এগারোটি ছবি হলো— ‘বাপজানের বায়স্কোপ’, ‘অনিল বাগচীর একদিন’, ‘আরো ভালোবাসবো তোমায়’, ‘জিরো ডিগ্রী’, ‘ছুঁয়ে দিলে মন’, ‘নদীজন’, ‘মহুয়া সুন্দরী’, ‘প্রার্থণা’, ‘পদ্মপাতার জল’, ‘জালালের গল্প’ ও ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’ (প্রামাণ্যচিত্র)।

আরও পড়ুন >>>
শাবানা-ফেরদৌসীকে আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ অভিনেতা শাকিব
হ্যাটট্রিকে স্বস্তি শাকিব খানের
এতো পুরস্কার পেয়ে বাকরুদ্ধ রিয়াজুল রিজু

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মে ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa