ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অঞ্জনের কণ্ঠে লাকী-বন্দনা

আলোচনায় সেই গানটি (ভিডিও)

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
আলোচনায় সেই গানটি (ভিডিও) লাকী আখন্দ ও অঞ্জন দত্ত (ছবি: সংগৃহীত)

‘১৯৯৮ সালের এপ্রিল মাস। আমি প্রথম বাংলাদেশ যাই। গান গাইতে। ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে আমাদের শো। প্রথমবার ঢাকা, হলভর্তি শ্রোতা। দারুণ লাগছে! হঠাৎ শো-এর মাঝামাঝি আমাদের জলসার উদ্যোক্তা নীমা রহমান আমায় জানান, হলে একজন শিল্পী উপস্থিত, যিনি একসময় খুবই জনপ্রিয় ছিলেন’— অঞ্জন দত্তের ভক্তমাত্রই জানেন কথাগুলো কার। অন্যদিকে লাকী আখন্দের নিয়মিত শ্রোতারাও আন্দাজ করতে পারছেন। 

লাকী আখন্দকে নিয়ে গাওয়া পুরনো একটি গানের ভূমিকায় এসব বলেছেন ওপারের অঞ্জন। তিনি আরও বলেন, ‘তাকে আমি চিনিনা, তার গানও কখনো শুনিনি।

কিন্তু একেবারেই নিছক আসর জমানোর উদ্দেশে হঠাৎ তাকে মঞ্চে আসতে আহবান করলাম। তিনিও দিব্যি উঠে এলেন। আমার সঙ্গে গান-বাজনা করতে শুরু করে দিলেন। তাকে তখন জিজ্ঞেস করেছিলাম, আমার কোন গানটা গাইবো বলুন তো? তিনি বলেছিলেন, আমার গান তিনি আদৌ শোনেননি!

দিব্যি গান গাওয়া হলো। আসর জমে গেলো। বহু বছর যে শিল্পী গান গাওয়া বন্ধ করে চুপ মেরে বসেছিলেন, হঠাৎ আবার গান গেয়ে উঠলেন। তারপর তার সঙ্গে তেমনভাবে আর যোগাযোগ হয়নি।

কিন্তু যে কারণে এসব কথাগুলো বলছি, তা হলো জীবনে খুব কমই আমি অন্য কোনো শিল্পীর সঙ্গে গান গাইতে গিয়ে এতোটা এনজয় করেছি। তাই ভাবলাম, গল্পটা আপনাদের বলি। ’

সদ্যপ্রয়াত শিল্পী ও মুক্তিযোদ্ধা লাকী আখন্দের সঙ্গে একবারই দেখা হয়েছিলো পশ্চিমবঙ্গের জনপ্রিয় গানের মানুষ অঞ্জন দত্তের। এরপর তাদের মধ্যে ফোনালাপ হতো। গান নিয়ে কথা হতো। ঘনিষ্ট সূত্র এমনটাই বলছে। লাকীর মৃত্যুর পর ফেসবুকে শোক জানিয়েছেন অঞ্জন। একবারের সাক্ষাতেই অঞ্জনকে মুগ্ধ করেছিলেন লাকী, গানের ভূমিকায় তেমনটি বলেছেন অঞ্জন।  

লাকী আখন্দের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসায় ১৯৯৯ সালে গানটি বেঁধেছিলেন অঞ্জন দত্ত। ‘হ্যালো বাংলাদেশ’ অ্যালবামে ‘লাকী আখন্দ’ শিরোনামের গানটি স্থান পেয়েছিলো। কিংবদন্তি এই শিল্পীর মৃত্যুর পর গানটি নতুন করে আলোচনায় এসেছে। জি সিরিজ নতুন করে গানটির লিরিক ভিডিও উন্মুক্ত করেছে ইউটিউবে।  

অঞ্জন গানটি শেষ করেছেন এভাবে—

একজন চায় বড় বেশি চায়
একজন হয়তো বা কম
একজন যদি হয় অঞ্জন
আরেকজন লাকী আখন্দ।

* ‘একজন লাকী আখন্দ’ গানের লিরিক ভিডিও: 

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।