ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

রানা প্লাজা ট্রাজেডির কথা ভোলেননি এমা ওয়াটসন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
রানা প্লাজা ট্রাজেডির কথা ভোলেননি এমা ওয়াটসন এমা ওয়াটসন (ছবি: সংগৃহীত)

রানা প্লাজা ধসের চার বছর পূর্তি ছিলো সোমবার (২৪ এপ্রিল)। স্বজনহারাদের জন্য এটি হৃদয়বিদারক এক দিন। সংবাদপত্রে এ নিয়ে লেখালেখি হচ্ছে। কিন্তু দিনটিকে এমন একজন স্মরণ করলেন, যিনি ভিনদেশি তারকা। তার নাম এমা ওয়াটসন।

নিহত ও আহত সকলের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন হলিউডরে জনপ্রিয় এই অভিনেত্রী। এ ছাড়া নির্মাতা এন্ড্রু মোরগানও সমবেদনা জানিয়েছেন।

সোমবার (২৪ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে ‘হ্যারি পটার’খ্যাত অভিনেত্রী এমা লিখেছেন, ‘চার বছর আগে ধসে যাওয়া রানা প্লাজার স্মরণে। দয়া করে একবার তাদের কথা ভেবে দেখুন। যারা আমার জন্যও পোশাক তৈরি করেছিলেন। ’

‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’-এর তারকা সামাজিক কাজেও বেশ প্রশংসিত। নিজে জাতিসংঘের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করছেন। এ ছাড়া বাংলাদেশের শ্রমিকদের নিয়েও তিনি কাজ করেছেন। পোশাক শ্রমিকদের টানে এদেশ থেকে ঘুরেও গেছেন।

কীভাবে কোন পরিবেশে তৈরি হয় এসব পোশাক-আশাক? পোশাককর্মীরা কেমন আছেন? ২০১০ সালে এর জবাব খুঁজতেই তিনি এসেছিলেন বাংলাদেশে। ফিরেছেন সন্তুষ্টি নিয়ে।

অন্যদিকে, নিহত সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিও বার্তা দিয়েছেন পরিচালক এন্ড্রু মোরগান। যেখানে তিনি বলেন, ‘আজ রানা প্লাজা ধসের চতুর্থ বার্ষিকী। এটি ছিলো একটি পোশাক তৈরি কারখানা। যেখানে হাজার হাজার শ্রমিক তাদের জীবিকা নির্বাহ করতেন। এমনি সেখানকার শ্রমিকরা পশ্চিমা বিশ্বের বেশ কিছু নামি-দামি ব্র্যান্ডের পোশাকও তৈরি করতেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসের কারণে প্রাণ হারাতে হয়েছে শত শত শ্রমিককে। আহত হয়েছেন অনেকে। ’   

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
বিএসকে/এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।