ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত লাকী আখন্দ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত লাকী আখন্দ বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত লাকী আখন্দ

ঢাকা: রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত হলেন মুক্তিযোদ্ধা, সুরকার, সঙ্গীত পরিচালক লাকী আখন্দ। শনিবার (২২ এপ্রিল) বেলা ৩টার দিকে বুদ্ধিজীবী কবরস্থানের মূল অংশে কিংবদন্তী এই শিল্পীর দাফন সম্পন্ন হয়।

এর আগে সেখানে একটি ছোট জানাজাও অনুষ্ঠিত হয়েছে। এ সময় শিল্পীর স্বজন, ভক্ত-অনুরাগী, শিল্পী ও কলা-কুশলীরা উপস্থিত ছিলেন।

দাফনের সময় গীতিকার আসিফ ইকবাল, ফিডব্যাকের ফুয়াদ নাসের বাবু, পেন্টাগনের মোর্শেদ উপস্থিত ছিলেন।

এর আগে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। সর্বস্তরের ‍মানুষের শেষ শদ্ধা জানাতে সকাল সাড়ে ১১টার দিকে লাকী আখন্দের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখানে ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রবীন্দ্র চাকমার নেতৃত্বে গার্ড অব অনার প্রদর্শন করা হয় মুক্তিযোদ্ধা ও গুণী এই শিল্পীকে।

তাকে শ্রদ্ধা জানাতে শোকার্ত হৃদয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হন, রাজনীতি, শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনরা। আওয়ামী লীগ, বিএনপি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংষ্কৃতিক সংগঠনেরপক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে শ্রদ্ধা জানাতে আসেন ভক্তকূলরাও। এ সময় উপস্থিত ছিলেন তার স্বজনরা।

সংষ্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক শিল্পীর মরদেহে শ্রদ্ধা জানান। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্ট‍া গাজী মাজহারুল আনোয়ার দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয় শিল্পীর প্রতি।

এর আগে শনিবার (২২ এপ্রিল) সকাল ১০টায় আরমানিটোলা মাঠে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। ওই জানাজায় উপস্থিত ছিলেন লাকী আখন্দের ছেলে সভ্য তারা, গীতিকার আসিফ ইকবালসহ আরমানিটোলার এলাকাবাসী।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে আরমানিটোলার বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী লাকী আখন্দ। ফুসফুসের ক্যানসারের আক্রান্ত এই শিল্পীর চিকিৎসা দীর্ঘদিন ধরে চলছিল।

লাকী আখন্দের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে সাংস্কৃতিক অঙ্গনে। শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ অনেকে।

লাকী আখন্দের জন্ম ১৯৫৫ সালে, পুরান ঢাকায়। ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে যোগ দেন লাকীআখন্দ। আরেক কিংবদন্তী ছোট ভাই হ্যাপী আখন্দের সঙ্গে তার যুগলবন্দী বহু বিখ্যাত গানের জন্ম দিয়েছিল। ১৯৮৭ সালে শিল্পী হ্যাপী আখন্দের অকালমৃত্যুর পর সংগীতাঙ্গন থেকে অনেকটাই স্বেচ্ছানির্বাসনে যান লাকী।

আগামী সোমবার (২৪ এপ্রিল) আরমানিটোলার বাসায় শিল্পীর কুলখানি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭/আপডেট: ১৬৫৩ ঘণ্টা
এমআইএইচ/ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।