ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এলো মূকাভিনয় দেখার দিন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
এলো মূকাভিনয় দেখার দিন মাইমশিল্পী মার্সেল মার্সো

বিশ্ববিখ্যাত মাইমশিল্পী মার্সেল মার্সোর জন্মদিন ২২ মার্চ। এ দিনেই পালিত হয় বিশ্ব মূকাভিনয় দিবস। মার্সোর ৯৫তম জন্মদিন উপলক্ষে ‘জাতীয় মূকাভিনয় উৎসব ২০১৭’-এর আয়োজন করেছে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশান।

মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যা ৬টায় উৎসব উদ্বোধন করবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ । ‘শুদ্ধ সংস্কৃতি রুখবে, অপসংস্কৃতির সকল দ্বার’ এ স্লোগানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে ২১-২৩ মার্চ পর্যন্ত চলবে এ উৎসব।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন কামাল বায়েজিদ ও খোরেশেদুল আলম। সভাপতিত্ব করবেন করবেন মূকাভিনয় ফেডারেশানের চেয়ারম্যান জাহিদ রিপন। মূকাভিনয় পরিবেশন করবেন মুক্তমঞ্চ নির্বাক দল, ঢাবি মাইম এ্যাকশন ও শামুক থিয়েটার।

বুধবার (২২ মার্চ) মার্সেল মার্সোর জন্মদিন ও বিশ্ব মূকাভিনয় দিবস উপলক্ষে বিকেল ৪টায় শিল্পকলা একাডেমিতে হবে শোভাযাত্রা। সাড়ে ৪টায় সেমিনার কক্ষে ‘মূকাভিনয়ের শিল্পরূপ’ শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারি জেনারেল রিজোয়ান রাজন।

মাইমশিল্পী মার্সেল মার্সোর সঙ্গে মাইকেল জ্যাকসনমঞ্চসারথি আতাউর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেবেন বাবুল বিশ্বাস, কামাল উদ্দিন কবীর, ইস্রাফিল আহমেদ রঙ্গন, জাহিদ রিপন, অনন্ত হিরা, ফারজানা মৌসুমী, নিথর মাহবুব, মীর লোকমান প্রমুখ। সন্ধ্যা ৭টা থেকে স্টুডিও থিয়েটারে পরিবেশিত হবে স্বপ্নদলের মূকনাট্য (মাইমোড্রামা) ‘জাদুর প্রদীপ’।

উৎসরের শেষদিন বৃহস্পতিবার (২৩ মার্চ) সন্ধ্যা ৬টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ড. ইনামুল হক ও বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঝুনা চৌধুরী, শহিদুল হাসান শামীম ও ধীমান সাহা জুয়েল। মূকাভিনয় পরিবেশন করবে প্যান্টোমাইম মুভমেন্ট, জেন্টলম্যান প্যান্টোমাইম ও শ্রুতি সাংস্কৃতিক একাডেমি।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।