ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি ‘দ্য সেলসম্যান’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি ‘দ্য সেলসম্যান’ অস্কার হাতে আসগর ফারহাদি (ছবি: সংগৃহীত)

কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরে দুটি পুরস্কার জিতে সাড়া ফেলেছিলো, এবার অস্কারও জিতলো আসগর ফারহাদি পরিচালিত ‘দ্য সেলসম্যান’। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৯তম আসরে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে পুরস্কার পেয়েছে ইরানের ছবিটি।

ইমাদ ও রানা দম্পতিকে ঘিরে সাজানো হয়েছে ‘দ্য সেলসম্যান’। আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ মঞ্চনাটকে অভিনয় করেন তারা।

একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেওয়ার পর তাদের দাম্পত্য জীবনে শুরু হয় টানাপোড়েন। কারণ এই অ্যাপার্টমেন্টে এক যৌনকর্মী থাকতেন। খদ্দেরদের এখানেই ডেকে আনতেন তিনি।

এ নিয়ে দ্বিতীয়বার অস্কার জিতলেন আসগর ফারহাদি। এর আগে ‘অ্যা সেপারেশন’ তাকে এনে দেয় এই সম্মাননা। তবে আগেরবারের মতো এবারের ট্রফি নিজের হাতে নিতে আসেননি তিনি। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশকে আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেছেন। তাই অস্কার বর্জন করেছেন আসগর।

এবার সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ডেনমার্কের ‘ল্যান্ড অব মাইন’, সুইডেনের ‘অ্যা ম্যান কল্ড উবা’, অস্ট্রেলিয়ার ‘টেনা’ এবং জার্মানির ‘টনি আর্ডমান’।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে শুরু হয় অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন টক শো সঞ্চালক জিমি কিমেল। এই আয়োজন সরাসরি দেখানো হচ্ছে স্টার মুভিজ চ্যানেলে।

বাংলাদেশ সময়: ০৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
বিএসকে

** সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে মাহারশালা আলির অস্কার জয়
** ভায়োলা ডেভিস জিতলেন সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার
** অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘জুটোপিয়া’
** স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের অস্কার গেলো সিরিয়ায়
** সেরা গান ‘সিটি অব স্টারস’
** তরুণের হাতে সেরা পরিচালকের অস্কার
** অস্কারে সেরা অভিনেতা ক্যাসি অ্যাফ্লেক
** সেরা অভিনেত্রী এমা স্টোন
** ‘লা লা ল্যান্ড’ নয় অস্কারে সেরা হলো ‘মুনলাইট’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।