ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘ডুব’-এ প্রকাশকদের আপত্তি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
‘ডুব’-এ প্রকাশকদের আপত্তি ‘ডুব’ ছবির অফিসিয়াল পোস্টার

নিত্যনতুন সংবাদের শিরোনামে আসছে ‘ডুব’। মোস্তফা সরওয়ার ফারুকীর ছবিটি নিয়ে আপত্তি তুলেছে বই প্রকাশকদের সংগঠন ‘বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি’।

চলচ্চিত্রটিতে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে ভুল বার্তা দেওয়া হবে বলে আশঙ্কা সংগঠনটির। তাই চলচ্চিত্র থেকে ‘বিতর্কিত, আপত্তিকর ও অবাঞ্ছিত’ অংশগুলো বাদ দেওয়ার দাবি জানিয়েছেন প্রকাশকরা।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যম থেকে প্রাপ্ত তথ্যে আমরা জানতে পেরেছি যে, মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটি কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনকে ঘিরে নির্মিত হয়েছে। এই চলচ্চিত্রের এক অভিনয়শিল্পী রোকেয়া প্রাচীর একটি সাক্ষাৎকার থেকেও আমরা বিষয়টি অবগত হয়েছি। এ ছাড়া চলচ্চিত্রটির যে কাহিনি সংক্ষেপ পাওয়া যায়, তাতে স্পষ্ট হয়ে ওঠে যে, এই চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের জীবনের এমন কিছু প্রসঙ্গ রয়েছে, যেগুলোর সত্যতা নিয়ে প্রশ্ন আছে। ”

প্রতিবাদপত্রটিতে আরও বলা হয়েছে, ‘হুমায়ূন আহমেদের মতো কিংবদন্তির জীবনভিত্তিক ছবি নির্মাণ করতে হলে আমরা মনে করি, অবশ্যই তার পরিবারের সম্মতিতে হওয়া উচিৎ। ’

ইরফান খান, নুসরাত ইমরোজ তিশা, পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী অভিনীত যৌথ প্রযোজনার ছবি ‘ডুব’ সেন্সরবোর্ডে জমা পড়ার আগেই হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওনের এক চিঠির পর তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে তা আটকে গেছে।

এদিকে ফারুকীর দাবি, তার চলচ্চিত্রটি মৌলিক গল্পের ভিত্তিতে নির্মিত, হুমায়ূনের জীবন অবলম্বনে নয়। এটি মুক্তি পেলে দর্শকরাই সব বুঝতে পারবে। দেশে মুক্তি জটিলতা না কাটলে পহেলা বৈশাখ উপলক্ষে বহির্বিশ্বে মুক্তি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ‘ডুব’ টিম।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad