ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

যুবরাজের স্মৃতির উদ্দেশে…

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
যুবরাজের স্মৃতির উদ্দেশে… খালেদ খান (ছবি: সংগৃহীত)

প্রয়াত অভিনেতা খালেদ খান নাট্যমঞ্চে ‘যুবরাজ’ হিসেবে পরিচিত ছিলেন । গুণী এ অভিনেতার জন্মদিন ৯ ফেব্রুয়ারি। এ উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় থাকছে এই আয়োজন।

খালেদ খানের মেয়ে কণ্ঠশিল্পী ফারহিন খান জয়িতা জানান, উপযুক্ত জায়গা না পাওয়ার কারণে তার বাবার জন্মদিনের অনুষ্ঠানে পালনে এবার বিলম্ব হয়েছে। ছুটির দিনের কথা মাথায় রেখে ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠানটি হচ্ছে।

জয়িতা আরও জানান, ‘যু্বরাজের ৬০তম জন্মদিন’ অনুষ্ঠানে থাকছে খালেদ খানের স্ত্রী শিল্পী মিতা হক ও তার সুরতীর্থের গান। আরও থাকছে মামুন জাহিদ ও জয়িতার পরিবেশনা, নাচ করবেন শর্মীলা বন্দ্যোপাধ্যায়, ‘ঈর্ষা’ নাটক থেকে পাঠ করবেন শাহীন খান, ‘পুতুল খেলা’ নাটকের অংশবিশেষ করবে কণ্ঠশীলন। থাকবে খালেদ খানকে নিয়ে স্মৃতিচারণ। আলোচনায় অংশ নেবেন মিতা হক, লাকি ইনাম, কাজী আনিস আহমেদ, মাসুম রেজা, আবু সাইয়ীদ, আফসানা মিমি ও শম্পা রেজা।

২০১৩ সালের ২০ ডিসেম্বর মারা যান খালেদ খান। তার জন্ম ১৯৫৭ সালের ৯ ফেব্রুয়ারি টাঙ্গাইলে। অভিনয়ের পাশাপাশি নাটক নির্দেশনা দিতেন তিনি। খালেদ খান নির্দেশিত উল্লেখযোগ্য মঞ্চনাটকের মধ্যে রয়েছে— ‘মুক্তধারা’, ‘পুতুল খেলা’, ‘কালসন্ধ্যা’, ‘স্বপ্নবাজ রূপবতী’, ‘মাস্টার বিল্ডার’ ও ‘ক্ষুদিত পাষাণ’।

টেলিভিশনে খালেদ খানের অভিনয়ে জনপ্রিয়তা পায় ‘রূপনগর’ ‘এই সব দিনরাত্রি’, ‘কোন কাননের ফুল’, ‘মফস্বল সংবাদ’, ‘অথেলো এবং অথেলো’, ‘দমন’, ‘লোহার চুড়ি’ ও ‘সকাল সন্ধ্যা’ নাটকগুলো।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।