ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

হয়ে গেলো ‘দাগ’-এর বিশেষ প্রদর্শনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
হয়ে গেলো ‘দাগ’-এর বিশেষ প্রদর্শনী ‘দাগ’ চলচ্চিত্রের দৃশ্য (ছবি: সংগৃহীত)

জসীম আহমেদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাগ’ দেখেছেন গণমাধ্যমকর্মীরা। বুধবার (২২ ফেব্রুয়ারি) রাতে ছবিটির উদ্বোধনী দেখে প্রশংসা করেছেন আমন্ত্রিত অতিথিরা। এ প্রদর্শনীর আয়োজন করে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান ভিউজ এ্যান্ড ভিশনস। 

মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত ‘দাগ’ ছবিতে স্বাধীনতাবিরোধী রাজাকারের খুন, ধর্ষণ ও আবহমান বাঙালি নারীর ব্যর্থপ্রেম এবং মুক্তিযুদ্ধে সমান অংশীদারিত্বকে উপজীব্য করা হয়েছে। বাসর রাতে বর কনের ঘরে এলে বাইরে আতশবাজির শব্দ হয়।

কনেকে কাছে টেনে নেয়ার সঙ্গে সঙ্গে বাইরে পটকার আওয়াজে কনে কেঁপে কেঁপে ওঠে। তার মনে ভেসে ওঠে  ১৯৭১ সারের দুঃসহ স্মৃতি। এভাবেই এগিয়েছে ছবিটির কাহিনি।  

গল্পে আরও দেখা যাবে, মুক্তিযুদ্ধকালে বাবার সঙ্গে পুরনো ঢাকায় থাকতো শিলা। মুক্তিযোদ্ধা জাফর ছিলেন তার প্রেমিক ও হবু স্বামী। একরাতে জাফর বাসায় এসে জানায়, ঢাকায় গেরিলা আক্রমণ হবে। সেও এসেছে আক্রমণে অংশ নিতে। মুক্তিযুদ্ধকে নিজের যুদ্ধ গণ্য করা  শিলার বাড়িতে দু’দিন থেকে  যাওয়ার সময় জাফর বলে, ‘আমি এখানে থাকলে তোমাদের অসুবিধা হবে। ’ শিলা উত্তর দেয়, ‘ভয় তো করি না। জাফর বলে, ‘আমাকে যেতেই হবে। ’ শিলা বলে, ‘যুদ্ধটা কি তোমাদের একার?’

এই সংলাপের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে শিলা বা নারীর ভূমিকার প্রতি ইঙ্গিত করা হয়েছে।  

জাফর চলে যাওয়ার পর প্রচণ্ড গোলাগুলির শব্দে ঘুম ভাঙে শিলার। দরজায় কড়া নাড়ে পাকিস্তানিদের দোসর মুখ বাঁধা রাজাকার। জাফরের খোঁজ করে কোনো তথ্য না পেয়ে তারা শিলার বাবাকে খুন করে। দলনেতা রাজাকার খায়ের শ্লীলতাহানি করে শিলার। শিলা চিনতে পারে রাজাকার খায়েরকে। দেশ স্বাধীন হওয়ার পরও শিলার মনে একাত্তরের দাগ ও ক্ষত রয়ে যায়। রাজাকার খায়েরের খোঁজ করে সে তাকে  বিয়ে করে। অসংখ্য নারীকে ধর্ষণকারী খায়ের অন্যদের মতো শিলাকেও ভুলে যায়। শিলার মনে প্রতিশোধস্পৃহা তীব্র হয়। রাজাকার বরের কাছে নিজের সবকিছু বিসর্জন দিলেও ফুলশয্যার রাতেই তাকে খুন করে প্রতিশোধ নেয়। এটিই তার মুক্তিযুদ্ধ।  

‘দাগ’-এর প্রদর্শনীতে উপস্থিত ছিলেন হাসান শাহরিয়ার, সৈয়দ সালাহউদ্দিন জাকী, মনজুরুল আহসান বুলবুল, শরীফ শাহাবুদ্দিন, খায়রুল আনোয়ার মুকুল, আমানউদদৌলা,সাইফুল হুদা, মোস্তফা ফিরোজ, রেজোয়ানুল হক রাজা, সৈয়দ ইশতিয়াক রেজা, রাশেদচৌধুরী, মাসুদ কামাল, কাদির কল্লোল, মোল্লাহ আমজাদ হোসেন,আনিস আলমগীর, মাহমুদহাফিজ, মনির হোসেন লিটন, আশীষ সৈকত, মোতাহার হোসেন মাসুম, ওবায়দুল কবির,হাসনাইন খুরশেদ,মাইনুল আলম ,শাবান মাহমুদ, ইলিয়াস খান,অম্লান দেওয়ান, ফরিদ আহমেদ প্রমুখ।  

‘দাগ’ টিম- এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন পরিচালক জসীম আহমেদ, পান্থ শাহরিয়ার, পার্থ বড়ুয়া, জোগেন্দ্র পান্ডা, শতাব্দী ওয়াদুদ, শারমিন জোহা, শশী, বাকার বকুল, সুমিত ঘোষ, রিপন নাথ প্রমুখ।

উল্লেখ্য ‘দাগ’ কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্ণারে প্রদর্শনের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছে। এ নিয়ে শোবিজ অঙ্গনে একটি বিতর্কও দেখা দেয়।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।