ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘জহির রায়হানকে জাতীয় চলচ্চিত্রকার হিসেবে স্বীকৃতি দিতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
‘জহির রায়হানকে জাতীয় চলচ্চিত্রকার হিসেবে স্বীকৃতি দিতে হবে’ আমজাদ হোসেন, ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জহির রায়হানের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছিলো আমজাদ হোসেনের। তার তৈরি ‘জীবন থেকে নেয়া’র চিত্রনাট্য লিখেছিলেন আমজাদ হোসেন। কিংবদন্তি নির্মাতা জহির রায়হানকে জাতীয়ভাবে স্বীকৃতি দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। 

১৯৬৯ সালে ‘জীবন থেকে নেয়া’ ছবিটি মুক্তি পায়। মুক্তির এতো বছর পর এবার সেই ছবির জীবিত তিন শিল্পীকে নিয়ে পুনর্মিলনীর আয়োজন করে চলচ্চিত্র পরিচালক সমিতি।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে এফডিসির জহির রায়হান ল্যাব মিলনায়তনে ‘জীবন থেকে নেয়া’ ছবির ওপর আলোচনা হয়। ছবিটির ওপর আলোচনা করেন রাজ্জাক, আমজাদ হোসেন, সুচন্দা প্রমুখ। প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  

সম্মাননা গ্রহণ করতে গিয়ে আবেগের বন্যায় ভেসেছেন আমজাদ হোসেন। তিনি ‘জীবন থেকে নেয়া’ ছবি নিয়ে স্মৃতিরোন্থন করেন।  

আমজাদ হোসেন উপস্থিত তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আমাদের জাতীয় কবি আছেন, জাতীয় অধ্যাপক হতে পারে, জাতীয় ফুল হতে পারে, জাতীয় চলচ্চিত্রকার হিসেবে জহির রায়হানকে স্বীকৃতি দিতে হবে। ’

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমমঙ্গলবারের (২১ ফেব্রুয়ারি) দুপরটি হয়ে উঠেছিলো স্তব্ধ, স্মৃতিকাতর। আন্তর্জাতিক ভাষা দিবসের এই আয়োজনে এফডিসিতে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হলো ‘জীবন থেকে নেয়া’ ছবির কারিগর জহির রায়হানকে।    

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।