ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ইরফান-ফারুকীর ‘ডুব’ নিষিদ্ধ!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
ইরফান-ফারুকীর ‘ডুব’ নিষিদ্ধ! ’ডুব’ চলচ্চিত্রের দৃশ্যে ইরফান খান ও নুসরাত ইমরোজ তিশা (ছবি: সংগৃহীত)

মুক্তি প্রতীক্ষিত ‘ডুব’ ছবি নিয়ে বিতর্কে নতুন মাত্রা যুক্ত হলো। এফডিসি ছবিটিকে নিষিদ্ধ বা সার্টিফিকেট বাতিল ঘোষণা করেছে। এর অর্থ হলো- ছবিটি সেন্সরবোর্ডের দরজায় পৌঁছানোর আগেই মুখ থুবড়ে পড়লো। 

মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ইরফান খান অভিনীত 'ডুব' নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ হয়েছে আন্তর্জাতিক ম্যাগাজিন ভ্যারাইটির ওয়েবসাইটে। প্রকাশিত সংবাদটিতে ভ্যারাইটি জানিয়েছে, ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন (এফডিসি) 'ডুব' স্থগিত করেছে।

পত্রিকাটির ভাষায় 'সার্টিফিকেট' বাতিল করেছে।  

এ ব্যাপারে এফডিসির এমডি পত্রিকাকে জানিয়েছেন, সার্টিফিকেট বাতিলের বা ইস্যু করার এখতিয়ার সেন্সর বোর্ডের, এফডিসির নয়। ভ্যারাইটি দাবি করেছে, তাদের কাছে এফডিসি কর্তৃক প্রডাকশন হাউজকে দেওয়া ছবি বাতিলের কাগজপত্র রয়েছে। ভ্যারাইটি জানায়, প্রিভিউ কমিটি ১২ ফেব্রুয়ারি 'ডুব' দেখে। ১৫ ফেব্রুয়ারি অনাপত্তিপত্র প্রদান করে। ১৬ ফেব্রুয়ারি এফডিসি চিঠি পাঠায় প্রডাকশনকে।  

ফারুকী ভ্যারাইটিকে জানান, তাকে প্রথম দরজায় আটকে দেওয়া হয়েছে। প্রদর্শনের আগেই থামিয়ে দেওয়া হয়েছে তার ছবিটিকে। তিনি এটাকে বাকস্বাধীনতার ওপর হস্তক্ষেপ বলে মন্তব্য করেন।  

ছবির প্রযোজক ও অভিনেতা ইরফান খান, বলেছেন, 'ছবিটি সমাজে কী এমন প্রভাব ফেলতো!' তিনি 'ডুব'কে মানবিক সম্পর্কের গল্প বলে মন্তব্য করেন। ভ্যারাইটি জানায়, এফডিসির অনুমোদন ছাড়া যৌথ প্রযোজনার কোনো ছবি সেন্সরবোর্ড পর্যন্ত যেতে পারে না।

এদিকে ‘ডুব’ ছবিটির মুক্তির ব্যাপারে আশাবাদী ফারুকী। তিনি ফেসবুকে লিখেছেন, ‘সরকারের প্রতি আমাদের আস্থা আছে। আমরা কোনো ধরনের কপিরাইট লঙ্ঘন বা কোনো বেআইনি কাজ করিনি। সুতরাং আমরা তথ্য মন্ত্রণালয়ের কাছে জানতে চাইবো এই আদেশের পেছনে কি কারণ আছে। আমরা বিশ্বাস করি এই আদেশ অবিলম্বে প্রত্যাহার করা হবে। এবং আমাদের গণতান্ত্রিক অধিকার এবং ফ্রিডম অব এক্সপ্রেশনকে শ্রদ্ধা করা হবে। নতুবা বাংলাদেশের আদালতের প্রতি আমাদের পূর্ণ আস্থা আছে। ’

‘ডুব’ ছবিতে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের জীবনের ‘স্পর্শকাতর’ ঘটনা তুলে ধরা হয়েছে বলে অভিযোগ করে সেন্সরবোর্ডকে চিঠি দিয়েছিলেন তার দ্বিতীয়া স্ত্রী মেহের আফরোজ শাওন। শাওন ছবিটি যাচাই-বাছাইয়ের অনুরোধ করেন। এ নিয়ে দু’দিন ধরে মিডিয়ায় চলছে তোলপাড়। এরই মধ্যে আন্তর্জাতিক মিডিয়ায় এলো ‘ডুব’ নিষিদ্ধ হওয়ার খবর।

* সেন্সরবোর্ডের ওপর আমার আস্থা রয়েছে: শাওন
* আমার ছবিতে শাওন নামে কোনো চরিত্র নেই: ফারুকী
* ‘ডুব’র উপর নিষেধাজ্ঞা স্থায়ী নয়’

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।