[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮

bangla news

আমার ছবিতে শাওন নামে কোনো চরিত্র নেই: ফারুকী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-১৭ ২:০১:১২ পিএম
মোস্তফা সরয়ার ফারুকী, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোস্তফা সরয়ার ফারুকী, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুক্তি প্রক্রিয়ার শেষ ধাপে এসে আবারও বিতর্ক শুরু হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবি নিয়ে। ক’ দিনের মধ্যে সেন্সরবোর্ডের সদস্যরা দেখবেন ছবিটি। এর আগেই (১৩ ফেব্রুয়ারি) ‘ডুব’ সঠিকভাবে যাচাই-বাছাই করার জন্য সেন্সরবোর্ডকে চিঠি দিয়েছেন অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ক্ষোভ ও বিস্ময় প্রকাশ করেছেন জনপ্রিয় নির্মাতা ফারুকী। 

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সকালে বাংলানিউজের সঙ্গে আলাপে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, “এটা এক ধরনের হয়রানি ছাড়া কিছু নয়। আমি জানি, হলে গিয়ে ছবি দেখার সময় দর্শক কারো ‘জেদাজেদি’ মনে রাখবে না। তারা ছবিটির গল্পের সঙ্গে নিজেদের হৃদয়ের সুর মিলিয়ে নেবে। আমি আগেই বলেছি, ‘ডুব’-এর কাহিনি সম্পূর্ণ মৌলিক, কোনো গল্প, উপন্যাস, কবিতা বা জীবনীগ্রন্থ থেকে নেওয়া হয়নি।”

‘ডুব’ ছবিতে হুমায়ুন আহমেদের জীবনী সঠিকভাবে তুলে না ধরা ও তার পরিবারকে হেয় করার অভিযোগ রয়েছে শাওনের চিঠিতে। এ ব্যাপারে ফারুকী বলেন, ‘এমন বালখিল্য ধরনের অভিযোগের কোনো আইনগত ভিত্তি নেই। আমার ছবিতে শাওন নামেও কোনো চরিত্র নেই। এমনকি প্রধান চরিত্রের নামও জাভেদ হাসান।’ 

ফারুকী যোগ করে আরও বলেন, ‘বিষয়টা কী তাহলে এমন হয়ে যাচ্ছে যে, যে কেউ সেন্সরবোর্ডকে চিঠি লিখে বলবে, এই ছবিতে বিয়ে দেখানো হয়েছে, আমিও একটা বিয়ে করেছিলাম! সুতরাং এ ছবি আটেকে দিন। কেউ বলবে এই ছবিতে প্রেম দেখানো হয়েছে, আমিও একখানা প্রেম করেছিলাম, সুতরাং ছবিটি আটকে দিন। এটা উদ্ভট বালখিল্যতা ছাড়া আর কিছুনা।

শাওনের চিঠির পরিপ্রেক্ষিতে ‘ডুব’ কী আইনি জটিলতায় পড়তে যাচ্ছে— এমন প্রশ্নের জবাবে ফারুকী বলেন, ‘আমি মনে করি, দেশে আইনের শাসন রয়েছে, আমার ছবি ক্ষতিগ্রস্ত হবে না।’

‘ডুব’ ছবির দুই অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা ও ইরফান খান (ছবি: সংগৃহীত)ফারুকী তার ছবির বৈশিষ্ট্য সম্পর্কে বলেন, ‘আমার ছবিতে কোনো ভালো মানুষ থাকেনা, কোনো খারাপ মানুষও থাকেনা। যে কারণে নায়ক বা ভিলেন রাখা হয়না। এখনই যে চরিত্রটিকে খারাপ মনে হচ্ছে, একটু পর তাকে ভালো লাগবে। আমি মনে করি মানুষ পরিস্থিতির শিকার।’  

তৈরির ঘোষণার পর থেকে দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে ‘ডুব’ নিয়ে আলোচনা শুরু হয়। সেই রেশ এখনও চলছে। ছবিটিতে অভিনয় করেছেন ইরফান খান,  নুসরাত ইমরোজ তিশা, পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী প্রমুখ। প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। সহ-প্রযোজক হিসেবে আছেন ইরফান খান।

** সেন্সরবোর্ডের ওপর আমার আস্থা রয়েছে: শাওন 

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa