ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ভাষা শহীদ শফিউরকে নিয়ে নাটক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
ভাষা শহীদ শফিউরকে নিয়ে নাটক ‘ফেব্রুয়ারির আল্পনা’ নাটকের ‍দৃশ্যে মাজনুন মিজান ও ফারহানা মিলি

১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদ শফিউরের গল্প নিয়ে তৈরি হলো নাটক ‘ফেব্রুয়ারির আল্পনা’। এতে তার চরিত্রে অভিনয় করলেন মাজনুন মিজান। শফিউরের স্ত্রী আকিলার ভূমিকায় দেখা যাবে ফারহানা মিলিকে।

বায়ান্নর সময়কে ফুটিয়ে তুলতে পুরো নাটকটির রঙ রাখা হয়েছে সাদাকালো। শেষ দৃশ্যে কেবল একটি স্কুলের ক্লাশরুমের ঘটনা দেখা যাবে রঙিন।

এখানেই ছাত্রছাত্রীদেরকে শফিউরের গল্প বলেন শিক্ষক।

শফিউর চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা জানিয়ে মাজনুন মিজান রোববার (২২ জানুয়ারি) সকালে বাংলানিউজকে বললেন, ‘আমরা যে এখন বাংলা ভাষায় কথা বলতে পারছি, যাদের রক্তের বিনিময়ে এটা সম্ভব হয়েছে শফিউর তাদের অন্যতম। তার চরিত্রে কাজ করতে পারা আমার জন্য একটা সম্মান। ’

নাটকটিতে শফিউরের বাবার চরিত্রে আবুল হায়াত ও মায়ের ভূমিকায় আছেন দিলারা জামান। এর মূল গল্প লিখেছেন রফিকুল রশীদ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মোজাম্মেল হোসেন।
 

‘ফেব্রুয়ারির আল্পনা’র চিত্রায়ন হয়েছে পুরান ঢাকা, বুড়িগঙ্গা নদী, ওয়াইজ ঘাট, বুলবুল ললিতকলা একাডেমি, দোয়েল চত্বর ও ঢাকা মেডিক্যাল কলেজে। এবারের একুশে ফেব্রুয়ারিতে একটি টিভি চ্যানেলে প্রচার হবে নাটকটি।  
 
বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
জেএইচ/এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।