ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চন্দ্রকলা থিয়েটারের ভারতযাত্রা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
চন্দ্রকলা থিয়েটারের ভারতযাত্রা দুটি নাটক নিয়ে ভারতে যাচ্ছে চন্দ্রকলা থিয়েটার (ছবি: সংগৃহীত)

ভারতের উত্তর প্রদেশে শুরু হতে যাচ্ছে ১২তম আন্তর্জাতিক নাট্যোৎসব। এই আসরে আমন্ত্রিত হয়েছে ঢাকার চন্দ্রকলা থিয়েটার। স্থানীয় মহাত্মা গান্ধী মঞ্চে ২৬ ও ২৭ জানুয়ারি চন্দ্রকলা পরিবেশন করবে দুটি নাটক। এগুলো হলো—  ‘স্বপ্নের তরী’ ও ‘তন্ত্রমন্ত্র’।

দুটি নাটকেরই রচনা ও নির্দেশনা দিয়েছেন এইচ আর অনিক। উৎসবে অংশ নিতে ২২ জানুয়ারি ভারতের উদ্দেশে চন্দ্রকলার ১২ সদস্যের দল ঢাকা ছাড়বে।

 

জোড়া নাটক নিয়ে আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ প্রসঙ্গে নির্দেশক অনিক বলেন, ‘এই নাট্যোৎসবে বিভিন্ন দেশের নামী দলগুলো ভালো ভালো নাটক মঞ্চায়ন করে। ফলে একটা প্রতিযোগিতামূলক পরিবেশ বিরাজ করে। চন্দ্রকলা নাটকের মাধ্যমে পুরো দেশ ও দেশের সংস্কৃতিকে উপস্থাপন করবে সেখানে। ’

‘স্বপ্নের তরী’তে অভিবাসীদের হাসি-কান্না দুঃখ-কষ্টের গল্প তুলে ধরা হয়েছে। দালালের প্ররোচনায় বেকার নারী-পুরুষ কিভাবে প্রতারিত হয়, জীবনের ঝুঁকি নিয়ে কেমন করে ভিনদেশের উদ্দেশ্যে সাগর পথে পাড়ি জমায় তার চিত্র দেখা যাবে।  

অন্যদিকে ‘তন্ত্রমন্ত্র’-এ হাস্যরসের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে চিকিৎসা ব্যবস্থার অনিয়ম-অসঙ্গতি। নাটক দুটিতে অভিনয় করছেন মাহমুদুল হাসান, মলি, আব্দুল মান্নান, এস এম অঙ্গন, জাহিদুল ইসলাম, আনিস, হাসান, এইচ আর অনিক প্রমূখ।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।