ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এক গান নিয়ে কতোই না নাটক!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এক গান নিয়ে কতোই না নাটক! ন্যানসি ও বেলাল খান, ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কণ্ঠশিল্পী ন্যানসি ও বেলাল খানের দ্বৈত গান ‘পাগল তোর জন্যরে পাগল এ মন’ নিয়ে চলছে বিতর্ক। সম্প্রতি আরটিভির সরাসরি সম্প্রচারিত একটি সংগীতানুষ্ঠানে এই গান পরিবেশন করেন ন্যানসি। তার আগে তিনি প্রকৃত গীতিকার ও সংগীত পরিচালকের নাম উল্লেখ না করায় সৃষ্টি হয়েছে জটিলতা। 

ন্যানসি জানান, ‘পাগল তোর জন্যরে’ গানটির কথা ও সুর ‘সংগৃহীত’। তবে সংগীত পরিচালক হিসেবে তার মুখ থেকে এসেছে বেলাল খান ও এফ এ সুমনের নাম।

এ কারণে তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন গানটির গীতিকবি জুলফিকার রাসেল এবং কণ্ঠশিল্পী ও সুরকার বেলাল খান। ক’দিন আগের এই বিতর্ক নিয়ে এখনও সরগরম অডিও পাড়া।

বেলাল খান বলেন, ‘অপরিবর্তিত কথা ও সুরে গানটির একাধিক সংস্করণ জনপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে একটিতে আছে ন্যানসির একক কণ্ঠ। তাই বলে গীতিকারের নাম তো বদলে যেতে পারে না! এটা সংগৃহীত হয় কী করে?’    

এ ঘটনার প্রতিবাদে বেলাল খান ফেসবুকে দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। সেখানে মন্তব্যের ঝড় বইছে। সংগীতাঙ্গনের অনেকেই বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন। এ ব্যাপারে ন্যানসির সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি, কারণ তার মোবাইলফোন বন্ধ।  

অতীতেও গানটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিলো। বেলাল খানের সুরে কিরণ নামের এক গায়ক ‘পাগল তোর জন্যরে’ শিরোনামের একটি গান গেয়েছিলেন। পরে বেলাল খান তার সেই সুর ও স্বত্ত্ব এবং গানের প্রথম দুই লাইন নিয়ে মঈন বিশ্বাসের ‘পাগল তোর জন্যরে’ ছবিতে ব্যবহার করেন। এ সুরের ওপর নতুন কথা লিখে দেন গীতিকার জুলফিকার রাসেল। তারপর এতে কণ্ঠ দেন ন্যানসি ও বেলাল খান।  

এক গান নিয়ে কতোই না নাটক! শুধু শুধু!

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।