ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

টাকা দিয়ে ফিল্মফেয়ার পুরস্কার কিনেছিলেন ঋষি কাপুর!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
টাকা দিয়ে ফিল্মফেয়ার পুরস্কার কিনেছিলেন ঋষি কাপুর! ঋষি কাপুর

মন যা বলে তা-ই বর্ষীয়ান অভিনেতা ঋষি কাপুরের মুখ থেকে বেরিয়ে আসে। কে কি ভাবলো তা পরোয়া করেন না তিনি। এবার হতবাক করে দেওয়া তার আরেকটি অজানা ঘটনা প্রকাশ্যে এলো।

১৯৭৩ সালে ‘ববি’ ছবির জন্য টাকার বিনিময়ে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতার পুরস্কার কিনেছিলেন ঋষি কাপুর! নিজের আত্মজীবনী ‘খুল্লাল খুল্লা: ঋষি কাপুর আনসেন্সরড’ গ্রন্থে জীবনের কিছু নেতিবাচক গোপন তথ্য উন্মোচন করেছেন তিনি। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনা চলছে পুরস্কার কেনা নিয়ে।

একই বছর অমিতাভ বচ্চন ‘জঞ্জির’-এর জন্য মনোনীত হলেও অনৈতিকভাবে পুরস্কারটি কেনেন ঋষি কাপুর। এ নিয়ে অবশ্য ভীষণ অনুতপ্ত তিনি। ওই ঘটনার কারণে সারাক্ষণই একটা অপরাধবোধে ভোগেন বলেও জানিয়েছেন।

হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ৬৪ বছর বয়সী এই অভিনেতা বলেন, ‘এটি একটি ভুল ছিলো। বইতে সেটা স্বীকার করে নিয়েছি। কিন্তু এর মানে এই নয় যে, পরবর্তী সময়ে পাওয়া সব পুরস্কার কিনে নিয়েছি। আসলে তখন কুড়ি বছরের ভীষণ সাদাসিধা তরুণ ছিলাম। ’

এ ঘটনার কারণেই অমিতাভ বচ্চনের সঙ্গে ঠান্ডা যুদ্ধ তৈরি হয়েছিলো বলে মনে করেন ঋষি কাপুর। তবে কাউকে মন থেকে কষ্ট দেওয়ার ইচ্ছা ছিলো না জানিয়ে তিনি বলেন, ‘সবসময় যতোটা সম্ভব সৎ ও সত্যবাদী থাকার চেষ্টা করেছি। কাউকে মানসিকভাবে আঘাত দেওয়ার বিন্দুমাত্র চেষ্টা করিনি। যদি ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃতভাবে কাউকে কষ্ট দিয়ে থাকি তাহলে দুঃখিত। কিন্তু যা হয়েছে তা-ই বলা উচিত। সত্যিটা অস্বীকার করার উপায় নেই। ’

এ বইতে ডিম্পল কাপাডিয়ার সঙ্গে প্রেমের বিষয়টি প্রকাশ করেছেন ঋষি কাপুর। ‘ববি’ মুক্তির পর ডিম্পলকে বিয়ে করায় রাজেশ খান্নার সঙ্গে তার ঠান্ডা যুদ্ধ লেগেছিলো। এ ছাড়া নিজের বাবা রাজ কাপুরের সঙ্গে নার্গিস ও বৈজয়ন্তীমালার প্রেমের কথাও বইটিতে উল্লেখ করেছেন তিনি। এ জীবনীর সহ-লেখক মীনা আইয়ার।

ঋষি কাপুর মনে করেন তার সঙ্গে কাজ করা সহজ নয়। দ্য হিন্দুকে দেওয়া আরেকটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বইতে বলেছি আমি মানুষটা কঠিন। আমার সঙ্গে তাল মেলানো সহজ ব্যাপার নয়। তবে দিনের শেষে সবাই সন্তুষ্ট হয়। ’ অবশ্য স্পষ্টবাদী আচরণের কারণে অনেক ক্ষেত্রে সমস্যায় পড়েন বলেও জানিয়েছেন ঋষি কাপুর।

গত ১৪ জানুয়ারি ৬২তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে ‘কাপুর অ্যান্ড সানস’ ছবির জন্য সেরা পার্শ্বঅভিনেতার পুরস্কার পান ঋষি। একই আয়োজনে ২০০৮ সালে তাকে আজীবন সম্মাননা দেওয়া হয়। ২০১১ সালে ‘দো দুনি চার’ ছবির জন্য ফিল্মফেয়ারে সমালোচক পছন্দে সেরা অভিনেতা হন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।