ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পর্তুগালের পর ঢাকায় কার্টুন নিয়ে ‘জানালা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
পর্তুগালের পর ঢাকায় কার্টুন নিয়ে ‘জানালা’ স্থপতি সাজিদ বিন দোজার কার্টুনে বাংলার নৌকাবাইচ

বাংলাদেশের সহজ-সরল মানুষের জীবনচিত্র তুলে ধরতে পর্তুগালের এভরাতে গত বছর অনুষ্ঠিত হয় স্থপতি ড. সাজিদ বিন দোজার ‘জানালা’ শীর্ষক একক কার্টুন প্রদর্শনী। বাংলা ভাষায় প্রায় এক হাজার ১০০ পর্তুগিজ শব্দ আছে। তারাও জানালাকে ‘জানালা’ বলে। শব্দমিল রেখেই আয়োজিত উদ্যোগটি প্রশংসিত হয়।

এবার ‘জানালা’ শীর্ষক একক কার্টুন প্রদর্শনী হবে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে। এখানে সোমবার (১৬ জানুয়ারি) বিকেল পাঁচটায় এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের (আইএবি) সভাপতি ও স্বনামধন্য স্থপতি কাজী গোলাম নাসির।

এ ছাড়া অতিথি থাকবেন কার্টুনিস্ট আহসান হাবীব।

‘জানালা’ হলো স্থপতি ড. সাজিদ বিন দোজার ষষ্ঠ একক প্রদর্শনী। এতে থাকছে প্রায় ৩০টি কার্টুন। প্রদর্শনীটি চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকেল তিনটা থেকে রাত নয়টা এবং শুক্র ও শনিবার সকাল নয়টা থেকে দুপুর ১২টা এবং বিকেল পাঁচটা থেকে রাত আটটা।

‘জানালা’ মানে আরেক অর্থে ‘পর্যবেক্ষণ’। সবারই শৈশবের একটা বড় অংশ কাটে জানালার পাশে। বাইরের দুনিয়া জানালা দিয়ে অবলোকন করেন সবাই। সুখ-দুঃখ, হাসি-কান্না, আচার-আচরণ আর নিজের কল্পনার পৃথিবী বানাতে জানালার ভূমিকা অনেক! এসব বিষয় কার্টুনে তুলে ধরেছেন স্থপতি ড. সাজিদ বিন দোজা। তিনি বিশ্বাস করেন, কার্টুনের মধ্য দিয়ে হাস্যরসের সত্যিকারের নির্যাস আস্বাদন করা যায়।

স্থপতি ড. সাজিদ বিন দোজার কার্টুনে মুরগি বিক্রেতা।  স্থপতি ড. সাজিদ বিন দোজা দেশের আনাচে-কানাচে বিভিন্ন মানুষের সঙ্গে মিশেছেন, ঘুরেছেন এবং আবিষ্কার করেছেন যে, সামাজিক ও আর্থিক গন্ডি ছাপিয়ে প্রতিটি মানুষের জীবনে এক মিতালি গড়তে পারে রসবোধ। যেখানে সবাই আসলে আনন্দে, হাসি-ঠাট্টায় দিনাতিপাত করতে চায়। বনির আঁকা কার্টুনগুলোতে বারবার এই অবিমিশ্র জীবনবোধ আর অব্যক্ততা প্রস্ফুটিত হয়েছে সহজভাবে।
 
স্থপতি ড. সাজিদ বিন দোজার কার্টুনে গরুর গাড়ি।  স্থপতি সাজিদ বিন দোজার জন্ম রাজশাহীতে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে ২০০৮ সালে স্নাতকোত্তর এবং পর্তুগালের এভরা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি শেষ করে বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।