ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বাফটায় ১১টি মনোনয়ন পেলো ‘লা লা ল্যান্ড’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
বাফটায় ১১টি মনোনয়ন পেলো ‘লা লা ল্যান্ড’ ‘লা লা ল্যান্ড’ ছবির দৃশ্যে রায়ান গসলিং ও এমা স্টোন

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সাতটি মনোনয়নের মধ্যে সাতটিতেই পুরস্কার জিতে এ বছরের অস্কারে সবচেয়ে ফেভারিট হয়ে গেছে ‘লা লা ল্যান্ড’। এবার ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসে সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনয়ন পেলো ছবিটি।

হলিউডে খ্যাতি পাওয়ার স্বপ্নবাজ একজোড়া তরুণ-তরুণীর প্রেমের গল্প নিয়ে সংগীতনির্ভর ছবিটির জন্য রায়ান গসলিং ও এমা স্টোন মনোনীত হয়েছেন যথাক্রমে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রী হিসেবে।

‘লা লা ল্যান্ড’-এর জন্য সেরা পরিচালক ও সেরা মৌলিক চিত্রনাট্যকার হিসেবে মনোনয়ন পেয়েছেন ড্যামিয়েন শেজেল।

সেরা পরিচালকের দৌড়ে তার সঙ্গে লড়ছেন কেন লোচ (আই, ড্যানিয়েল ব্লেক), কেনেথ লোনারগ্যান (ম্যানচেস্টার বাই দ্য সি), টম ফোর্ড (নক্টারনাল অ্যানিমেলস) ও ডেনিস ভিলেন্যুভ (অ্যারাইভাল)।

বাফটায় দ্বিতীয় সর্বাধিক নয়টি করে মনোনয়ন পেয়েছে ‘অ্যারাইভাল’ ও ‘নক্টারনাল অ্যানিমেলস’। সেরা ছবিসহ ছয়টি বিভাগে মনোনীত হযেছে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’।

সেরা চলচ্চিত্র সম্মানের জন্য আরও দুই শক্ত প্রতিদ্বন্দ্বী গোল্ডেন গ্লোব জয়ী ‘মুনলাইট’ এবং কান উৎসবে স্বর্ণপাম জয়ী কেন লোচের ‘আই, ড্যানিয়েল ব্লেক’। এর মধ্যে ‘আই, ড্যানিয়েল ব্লেক’ সেরা ব্রিটিশ ফিল্ম অ্যাওয়ার্ডসের জন্যও মনোনয়ন পেয়েছে। আউটস্ট্যান্ডিং ব্রিটিশ ফিল্ম অ্যাওয়ার্ডের জন্য আরও মনোনীত হয়েছে ‘ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম’, ‘আমেরিকান হানি’, ‘ডিনায়াল’, ‘আন্ডার দ্য শ্যাডো’ এবং ‘নোটস অন ব্লাইন্ডনেস’।

‘ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হলেন হলিউড কিংবদন্তি মেরিল স্ট্রিপ। এ নিয়ে বাফটায় ১৫বার মনোনয়ন পেলেন তিনি। এর আগে সমানসংখ্যক মনোনয়ন পাওয়ার রেকর্ড ছিলো বর্ষীয়ান ব্রিটিশ অভিনেত্রী জুডি ডেঞ্চ।

বাফটায় এবার সেরা অভিনেত্রী বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন অ্যামি অ্যাডামস (অ্যারাইভাল), নাটালি পোর্টম্যান (জ্যাকি), এমিলি ব্লান্ট (দ্য গার্ল অন দ্য ট্রেইন)। পার্শ্বঅভিনেত্রীর সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন নাওমি হ্যারিস (মুনলাইট), ভিওলা ডেভিস (ফেনসেস), নিকোল কিডম্যান (লায়ন), মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি) ও হেইলি স্কয়ারস (আই, ড্যানিয়েল ব্লেক)।

সেরা অভিনেতা হিসেবে রায়ান গসলিংয়ের প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকসো রিজ), ক্যাসি অ্যাফ্লেক (ম্যানচেস্টার বাই দ্য সি), জেক গিলেনহাল (নক্টারনাল অ্যানিমেলস) ও ভিগো মর্টেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক)।

পার্শ্বঅভিনেতা হিসেবে সেরা হওয়ার দৌড়ে মনোনয়ন পেয়েছেন হিউ গ্র্যান্ট (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স), ব্রিটিশ তারকা অ্যারন টেলর-জনসন (নক্টারনাল অ্যানিমেলস) ও দেব প্যাটেল (লায়ন), মেহেরশালা আলি (মুনলাইট), জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার)।

সেরা অ্যানিমেটেড ছবির বিভাগে মনোনীত চারটি চলচ্চিত্রের তিনটিরই পরিবেশনা সংস্থা ডিজনি। এগুলো হলো ‘ফাইন্ডিং ডোরি’, ‘মোয়ানা’ ও ‘জুটোপিয়া’। অন্য অ্যানিমেটেড ছবিটি হলো পিক্সারের ‘কুবো অ্যান্ড দ্য টু স্ট্রিংস’।

গত সপ্তাহে বাফটায় এ বছরের রাইজিং স্টার অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের নাম প্রকাশ করা হয়। দর্শকদের ভোটে নির্ধারণ হবে লায়া কস্তা, লুকাস হেজেস, টম হল্যান্ড, রুথ নেগা ও আনিয়া টেলর-জয়ের মধ্যে কে পাচ্ছেন পুরস্কারটি।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সকালে মনোনয়ন তালিকা ঘোষণা করেন হলিউড অভিনেতা ডমিনিক কুপার ও ‘গেম অব থ্রোনস’ তারকা সোফি টার্নার। লন্ডনের রয়েল আলবার্ট হলে এবারের বাফটা ফিল্ম অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।