ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘লন্ডন ১৯৭১’ আন্দোলনের দুর্লভ ছবির প্রদর্শনী

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৬
‘লন্ডন ১৯৭১’ আন্দোলনের দুর্লভ ছবির প্রদর্শনী

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলাদেশের জন্য ঝাঁপিয়ে পড়েছিলো দামাল ছেলেরা। অন্যদিকে এই লড়াইয়ের স্বপক্ষে লন্ডনে পরিচালিত হয় বিশাল এক আন্দোলন।

‘লন্ডন ১৯৭১’ শীর্ষক এই কর্মসূচিতে ছিলো মিছিল, সমাবেশ, তহবিল সংগ্রহসহ নানান কিছু। সেসব মুহূর্ত ক্যামেরাবন্দি করেন অনেকে।  

এর মধ্যে ব্রিটিশ আলোকচিত্রী রজার গোয়াইন ও ব্রিটিশ বাংলাদেশি ইউসুফ চৌধুরীর তোলা দুর্লভ ছবিগুলো সংগ্রহ করেছেন বাংলাদেশি তরুণ উজ্জ্বল দাশ। সেই সময়ের অনন্য সব ছবি নিয়ে তিনি আয়োজন করছেন ‘লন্ডন ১৯৭১’ শিরোনামে তিন দিনের আলোকচিত্র প্রদর্শনী।  

ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি-৫-এ আগামী ১৮ আগস্ট শুরু হয়ে এটি চলবে ২০ আগস্ট পর্যন্ত।  

ছবিগুলোর সংগ্রাহক, প্রদর্শনীর উদ্যোক্তা ও সমন্বয়কারী উজ্জ্বল দাশ জানান, এ আয়োজনে দেখা যাবে ‘লন্ডন ১৯৭১’-এর পোস্টার, লিফলেট। ১৯৭২ সালে ১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশে ফেরার পথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অটোগ্রাফ দেওয়া অদেখা ছবিও থাকছে।  

দীর্ঘদিন লন্ডন প্রবাসী ছিলেন উজ্জ্বল দাশ। তিনি ফেসবুকে লিখেছেন, ‘আমার এখন বুক ভরা আনন্দ! এ আয়োজনে সহযোগী হিসেবে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে। আমাদের সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়। তাদেরকেও ধন্যবাদ। ’

* লন্ডন ১৯৭১ সম্পর্কে জানতে ফেসবুকের এই লিংকে ক্লিক করুন : 

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad