ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কান উত্সব ২০১৬

লাক্স-কান কথা

আসগর ফারহাদির ইরান ও কানে ফেরা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মে ২১, ২০১৬
আসগর ফারহাদির ইরান ও কানে ফেরা

কান (ফ্রান্স) থেকে : আব্বাস কিয়ারোস্তামি, মাজিদ মাজিদি, জাফর পানাহি, বাহমান গোবাদির পর ইরানে এখনকার সবচেয়ে আলোচিত পরিচালক ধরা হয় আসগর ফারহাদিকে। তার 'অ্যা সেপারেশন' (২০১০) অস্কারে বিদেশি ভাষার বিভাগে সেরার স্বীকৃতি পেয়েছে।

এর প্রেক্ষাপট ছিলো তেহরান। কিন্তু তার পরের ছবি 'দ্য পাস্ট'-এর মূল দুই চরিত্র আহমেদ (তাহার রহিম) ও মারির (বেরেনিস বেসো) দেখা হয় প্যারিসে। এটি ছিলো কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে।

নিজের সপ্তম ছবি 'দ্য সেলসম্যান'-এর মাধ্যমে ইরানে ফিরলেন আসগর ফারহাদি। কানের প্রতিযোগিতা বিভাগেও ফেরা হলো তার। এ নিয়ে দ্বিতীয়বার স্বর্ণপামের জন্য লড়ছেন তিনি। আগেরটি ছিলো 'দ্য পাস্ট'।

কান উৎসবের ৬৯তম আসরের একাদশ দিনে শনিবার (২১ মে) দুপুর ১টায় (বাংলাদেশ সময় বিকেল পাঁচটা) সংবাদ সম্মেলনে আসেন আসগর ফারহাদি। ঢুকেই সালাম দিলেন সাংবাদিকদের। 'দ্য সেলসম্যান' নিজের দেশের ছবি বলে বেশ কয়েকজন ইরানি সাংবাদিকের জমায়েত দেখা গেলো এখানে।

ইরানে ফেরা প্রসঙ্গে আসগর বলেছেন, 'আমি আসলে ইরানেই কাজ করতে চাই। নিজের দেশে আবার কাজ করতে পেরে আমি আনন্দিত। বিদেশে কাজ করলেও আমার মনটা দেশেই পড়ে থাকে। '

'দ্য সেলসম্যান'-এর গল্পে দেখা যায়- প্রতিবেশীর ভবনে বিপজ্জনক কাজের কারণে নিজেদের অ্যাপার্টমেন্ট ছেড়ে তেহরানে নতুন ফ্ল্যাটে উঠতে বাধ্য হয় ইমাদ ও রানা দম্পতি। ফ্ল্যাটটির পুরনো ভাড়াটিয়াদের একটি ঘটনার সঙ্গে নিজেদের যোগসাজশ থাকায় এই দম্পতির জীবন বদলে যায় নাটকীয়ভাবে। গল্পে ১৯৪৯ সালে লেখা আর্থার মিলারের 'ডেথ অব অ্যা সেলসম্যান' মঞ্চনাটকে অভিনয়ের পর থেকে ইমাদ ও রানার সম্পর্ক খিটখিটে হয়ে ওঠে।

ছবিটিতে মঞ্চনাটকের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। তাই মঞ্চ প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে ৪৪ বছর বয়সী আসগর বলেছেন, 'মঞ্চের কাছে আমি কৃতজ্ঞ। মঞ্চই আমাকে পরিচালক হিসেবে তৈরি করেছে। ইরানসহ অন্যান্য দেশের নাট্যচর্চা দেখলে আমার ভালো লাগে। আমি মঞ্চের অভিজ্ঞতা নিয়েই সিনেমা লিখি। জটিল কিছু ভাবি না। এটা অনেকটা গাড়ি চালানোর মতো। চালকের আসনে বসলে ড্রাইভিং জানা থাকলে আপনাআপনি সব করা হয়ে যায়। '

এবারের ছবিতেও নারী ও পুরুষের সম্পর্কের জটিলতা নিয়েই পুনরায় নিরীক্ষা করেছেন আসগর। এটাকে বলা হচ্ছে ফ্যামিলি থ্রিলার। তিনি বলেছেন, 'যখন কোনো গল্প পরিবারের কথা বলবে, সেখানে ঘরটাই থাকে কেন্দ্রে। আমার এ ছবির গল্পও তেমনই। '

২ ঘণ্টা ৫ মিনিট ব্যাপ্তির এ ছবির অভিনয়শিল্পীদের মধ্যে শাহাব হোসেইনি, তারানা আলিদুস্তি, বাবাক করিমি, ফরিদ সাজ্জাদিহোসেইনিও ছিলেন সংবাদ সম্মেলনে। আসগরের সঙ্গে কাজ করে অনেক কিছু শেখা যায় বলে জানিয়েছেন তারা। যোগ দিয়েছিলেন প্রযোজক আলেক্সান্দ্রে মালেগি।

** লালগালিচায় তোলা ছবির দাম
** ইনভাইটেশন দিলে কোলাকুলি ফ্রি!
** মেয়রের মধ্যাহ্নভোজে দেড় ঘণ্টা
** ছক্কা হাঁকানোর দিনে!
***কান হয়ে উঠলো বাংলাদেশময়
** মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
** রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

** চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

বাংলাদেশ সময় : ২০২৯ ঘণ্টা, মে ২১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।