ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মে ৭, ২০১১
রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে চ্যানেল আই আয়োজন করেছে ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১’। এই নিয়ে ষষ্ষ্ঠবারের মতো চ্যানেল আই রবীন্দ্রমেলার আয়োজন করছে।

চ্যানেল আইয়ের এই উদ্যোগের সাথে যুক্ত হয়েছে শীর্ষস্থানীয় মোবাইল ফোন রবি।

মেলা উপলক্ষে ৭ মে শনিবার দুপুরে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ইমপ্রেস টেলিফিল্ম   ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, রবির চীফ কমার্শিয়াল অফিসার বিদ্যুৎ কুমার বসু, চিত্রশিল্পী হাশেম খান, কবি আসাদ চৌধুরী, চ্যানেল আই ও রবির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ। সংবাদ সম্মেলনে ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা’ সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন তথ্য জানানো হয়।

৮ মে রোববার সকাল ১১টা ১০ মিনিট থেকে শুরু হচ্ছে মেলার কার্যক্রম । মেলা উদ্বোধন করবেন দেশের বিশিষ্ট ব্যক্তিত্বগণ, জাতীয় দৈনিকের সম্পাদকবৃন্দ, ইমপ্রেস গ্রুপের পরিচালকবৃন্দ এবং রবি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

দিনব্যাপী এই মেলায় থাকছে বিভিন্ন প্রতিষ্ঠানের ২০টি স্টলসহ ক্ষুদ্র ও কুটিরশিল্পের স্টল। মেলার স্টলগুলোতে থাকবে রবীন্দ্র গ্রন্থ, রবীন্দ্রনাথকে নিয়ে লিখিত গ্রন্থ, রবীন্দ্র চিত্রকলা ও রবীন্দ্র সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, রবীন্দ্র পোশাক, রবীন্দ্রনাথ সংক্রান্ত ভিডিও সিডি, রবীন্দ্র সঙ্গীতের গানের স্টল, রবীন্দ্র চলচ্চিত্র প্রদর্শনী, ঠাকুর বাড়ির রূপসজ্জা ইত্যাদি।

মেলা চলাকালীন সময়ে দেশের প্রতিথযশা চিত্রশিল্পীরা রবীন্দ্র বিষয়ক ছবি আঁকবেন। এই ছবিগুলোর বিক্রয়কৃত অর্থ রবীন্দ্র বিষয়ক গবেষণা কাজে প্রদান করা হবে। দিনব্যাপী খোলা প্রাঙ্গণের মঞ্চে পরিবেশিত হবে রবীন্দ্র সঙ্গীত (একক-দলীয়), রবীন্দ্র নৃত্যনাট্য, কবিতা আবৃত্তি ও রবীন্দ্র বিষয়ক আলোচনা ইত্যাদি।

গত তিন বছর ধরে চ্যানেল আই কর্তৃপক্ষ এই রবীন্দ্রমেলাতে একজন বিশিষ্ট রবীন্দ্র গবেষক/রবীন্দ্র সঙ্গীতশিল্পীকে আজীবন সম্মাননা ও স্মারক প্রদান করে আসছে। এবার আজীবন সম্মাননা ও স্মারক পাচ্ছেন রবীন্দ্র সঙ্গীতশিল্পী ফাহমিদা খাতুন। আজীবন সম্মাননায় ভূষিত বরেণ্য ব্যক্তিত্ব এককালিন পাবেন এক লক্ষ টাকা, ক্রেস্ট, সনদপত্র, উত্তরীয়, আজীবন চিকিৎসা সেবা এবং প্রতি মাসে দশ হাজার টাকা করে। এর আগে এ সম্মাননা পেয়েছেন কলিম শরাফী, অজিত রায় ও রেজওয়ানা চৌধুরী বন্যা।

মেলায় আগত অতিথিদের কেকা ফেরদৌসীর রান্নাঘর থেকে রবীন্দ্রনাথের প্রিয় খাবার এবং পানসুপারীর পান দিয়ে আপ্যায়ন করা হবে। চ্যানেল আই পুরো মেলাটি সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশ সময় ১৭২০, মে ৭,২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।