ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

২২তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, মে ৪, ২০১১
২২তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু

বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার আয়োজনে  ৪মে বুধবার থেকে শুরু হয়েছে জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব। শাহবাগ গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে পাঁচদিনের এই উৎসব চলবে ৮ এপ্রিল পর্যন্ত।

প্রতিদিন বিকেল ৬ শুরু হচ্ছে অনুষ্ঠান। ২২তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব পৃষ্ঠপোষকতা করছে বাংলালিংক।

এবারের উৎসবের স্লোগান ‘এসো দুঃখ সুখে, এসো মর্মে, এসো নিত্য নিত্য সব কর্মে’। উৎসবের পাঁচদিন একক কন্ঠে রবীন্দ্রসংগীত পরিবেশন করছেন সবমিলিয়ে ১৭৫ জন শিল্পী। কোরাস কণ্ঠে গান করবেন ১৫০ জন শিল্পী। উৎসবে আরো থাকছে রবীন্দ্রনাথের কাহিনী নিয়ে তৈরি চলচ্চিত্রের প্রদর্শনী এবং নাগরিক নাট্য সম্প্রদায়ের পরিবেশনায় রবীন্দ্রনাথের নাটক ‘অচলায়তন’। আরো থাকছে আবৃত্তি ও গীতিনৃত্যনাট্য শ্যামা। । এছাড়া রবীন্দ্রনাথের বাউল ভাবনা নিয়ে কথামালা, আলোচনা অনুষ্ঠান ‘জন্ম সার্ধশতবর্ষে রবীন্দ্রনাথ : প্রেক্ষিত বাংলাদেশ’ এবং ‘রবীন্দ্রচর্চার ক্রমবিকাশ’ বিষয়ে বক্তব্য।
এবারের রবীন্দ্রসংগীত উৎসবে বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে রাহাত খানকে।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম সার্ধশতবর্ষে দিন ৮ মে পর্যন্ত এ উৎসব চলবে। ওইদিন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী ও রবীন্দ্র সংগীতশিল্পী সংস্থার সাবেক সভাপতি কলিম শরাফীর ৮৭তম জন্মবার্ষিকী। সেদিন প্রদর্শন করা হবে কলিম শরাফীকে নিয়ে নির্মিত ‘পথে পথে দিলাম ছড়িয়ে’ প্রামাণ্যচিত্র।

বাংলাদেশ সময় ১৩১৫, মে ৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।