ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

টেল অফ টু ফ্রেন্ডস

অক্সফোর্ডে সফল মঞ্চায়ন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, মে ৩, ২০১১
অক্সফোর্ডে সফল মঞ্চায়ন

ইংল্যান্ডের নাট্যদল থিয়েটার ফোকস প্রথমবারের মতো অক্সফোর্ডে মঞ্চস্থ করেছে বাংলাদেশী নাট্যকার ও নির্দেশকের নাটক  ‘টেল অফ টু ফ্রেন্ডস’। ইংল্যান্ডের অক্সফোডের পেগাসাস থিয়েটারে হল ভর্তি দর্শকের সামনে গত ৩০ এপ্রিল অনুষ্ঠিত হলো নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন।

এতে উপস্থিত ছিলেন স্থানীয় বিশিষ্ট ব্যক্তিদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাঙালি।

নাটকটি দেখে বাংলাদেশের প্রাক্তন ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী বলেন, বাংলাদেশী নাট্যকার ও নির্দেশকের নাট্যক্রিয়া এবং বাংলাদেশের ‘পালা’-কে ইংল্যান্ডের নাট্য-দর্শকদের  সঙ্গে পরিচয় করিয়ে দেয়াটা একটা বড়মাপের কাজ। এদেশের নাটকের দর্শক বুঝতে পেরেছে বাংলাদেশের নাটকের সংগীত, অঙ্গ-ভঙ্গি, গল্প বলা রীতি কতোটা মাধুর্য্যময়।

নাটকটির প্রশংসা করেন নিকোলা ব্লাকউড, এমপি; এন্ড্রু স্মীথ, এমপি; ইংল্যান্ডের রানীর প্রতিনিধি টিম স্টিভেনসন ও অক্সফোর্ডের লর্ড মেয়র গর্ডাড। এমপি নিকোলা ব্লাকউড এ নাটকটি ইংল্যান্ডের বিভিন্ন শহরে  মঞ্চস্থ করার জন্য নাট্যদল থিয়েটার ফোকসকে আহবান জানান। ইংল্যান্ডের রানীর প্রতিনিধি টিম স্টিভেনসন বলেন, বাংলাদেশের থিয়েটার যে এত গতিময় ও প্রাণ প্রাচুর্যে ভরা তা আমার জানা ছিল না। দর্শক খুবই সহজে এটি বুঝতে পেরেছে।

নাটকটি রচনা করেছেন বাংলাদেশের প্রখ্যাত নাট্যকার মাসুম রেজা ও  নির্দেশনায় আছেন মোহাম্মদ আলী হায়দার। এই প্রথম ইংল্যান্ড-এর অক্সফোর্ড শহরে বাংলাদেশী কোন নাট্যকার ও নির্দেশক এর নাটক মঞ্চস্থ হল। নাটকটি ইংরেজিতে অনুবাদ করেছেন রূপকথা প্রিয়দর্শিনী ও চুপকথা প্রিয়ভাষিনী । নাটকটি প্রযোজনায় সহযোগিতা করেছে অক্সফোর্ডশায়ার বাংলাদেশী এসোসিয়েশন, আর্থিক সহযোগিতা করেছে টেম্সভ্যালী পুলিশ ও অক্সফোর্ড সিটি কাউন্সিল।

একই হলে অনুষ্ঠিত হয় ‘টেল অফ টু ফ্রেন্ডস’ নাটকটির আরেকটি প্রদর্শণী।

বাংলাদেশ সময় ১৯১৫, মে ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।