ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রাযের ৯০তম জন্মদিন উদযাপিত

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মে ২, ২০১১
বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রাযের ৯০তম জন্মদিন উদযাপিত

কলকাতা: গভীর শ্রদ্ধার সঙ্গে সোমবার কলকাতায় উদযাপিত হল অস্কারজয়ী বরেণ্য চিত্রপরিচালক সত্যজিৎ রায়ের ৯০তম জন্মদিন।

১৯২১ সালে এই দিনে কলকাতার গড়পারের রোডের বাড়িতে বিশিষ্ট শিশু সাহিত্যিক সুকমার রায়ের পুত্র সত্যজিৎ এর জন্ম হয়।



তার কর্মজীবন শুরু হয় বিজ্ঞাপন সংস্থা ‘ডি জে কেমার’-এ। প্রায় বছর দশেক ওই সংস্থার আর্ট ডিরেক্টারের চাকরি করার পর চলে আসেন চলচ্চিত্র জগতে।

পশ্চিমবঙ্গ সরকারে আর্থিক সহায়তায় তৈরি করেন তার প্রথম ছবি ‘ পথের পাঁচালি’।   প্রথম ছবিতেই কান আন্তর্জাতিক চলচ্চিত্র পুরষ্কার জেতার পর তাকে আর ফিরে তাকাতে হয়নি।

একের পর এক ভিন্ন মাত্রার ছবি বানিয়েছেন তিনি। যা তাকে নিয়ে এনে দিয়েছে চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ সম্মান ‘অস্কার অ্যাওর্য়াড’।

বহুমুখী প্রতিভার এই মানুষটি সাহিত্যেও ছিলেন সমান দক্ষ। তার রচিত চরিত্র ফেলুদা, জটায়ু বা প্রফেসার শঙ্কু আজও বাঙলি পাঠকের কাছে সমান জনপ্রিয়।

সোমবার কলকাতার এক নম্বর বিশফ লেফ্রয় রোডের বাসভবনে তার প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা জানাতে এসেছিলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, পরান বন্দোপাধ্যায়, হারাধন গঙ্গোপাধ্যায়সহ অগণিত মানুষ।

উপস্থিত ছিলেন বাংলাদেশে সত্যজিৎ রায়ের সাহিত্য সম্ভার প্রকাশের একমাত্র স্বত্বাধিকারি নওরোজ কিতাবিস্তানের মনজুর খান চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।