ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মনোকষ্টে হ্যারি পটার...

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০
মনোকষ্টে হ্যারি পটার...

জেমস ও লিলির একমাত্র সন্তান হ্যারি পটার। তার জন্মদিন ৩১ জুলাই, ১৯৮০।

তার বয়স যখন এক বছর, তখন জাদুবিশ্বের ভয়ঙ্কর জাদুকর লর্ড ভলডেমর্ট তাদের বাড়ি আক্রমণ করে। লর্ড ভলডেমর্ট হ্যারির মা-বাবাকে মেরে ফেলে। কিন্তু হ্যারি পটারকে মারতে ব্যর্থ হয়। হ্যারির ওপর লর্ড ভলডেমর্ট প্রয়োগ করে মৃত্যু-অভিশাপ। হ্যারি সেটা প্রতিহত করে, এতে ভলডেমর্টের দেহ ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে যায়। এই ঘটনায় জাদুবিশ্বে হ্যারি পরিচিতি অর্জন করে। তবে এই আক্রমণের ফলে হ্যারির কপালে বিদ্যুচ্চমকের মতো একটা স্পষ্ট কাটা দাগ থেকে যায়। কালো জাদু থেকে প্রতিরা ও কুইডিচ খেলায় হ্যারি সুনাম অর্জন করে এবং বিদ্যালয়ে নিজেকে মেধাবী জাদুকর হিসেবে প্রতিষ্ঠিত করে। কিন্তু শত  চেষ্টাতেও  সে তার খ্যাতিকে দমন করতে পারে না। এ কারণে সে মাঝেমধ্যে হতাশাগ্রস্ত হয়ে পড়ে। তাকে নিয়ে গণমাধ্যমে  আলোচনা আর গুজব শুরু হয়। এর ফলে হ্যারি কিছুসংখ্যক অধ্যাপক ও ছাত্রের চুশূলে পরিণত হয়। তার সবচে ভালো বন্ধু রন উইজলি ও হারমাজোনি এবং তার শত্রু হচ্ছে লর্ড ভলডেমর্ট, সেভেরাস স্নেপ ও ড্রাকো ম্যালফয়।

এভাবে হ্যারি পটারের বড় হওয়ার পথে যেসব ঘটনা ঘটে, তার শিাজীবন ও অ্যাডভেঞ্চার কাহিনী নিয়েই পটার সিরিজের আটটি ছবি তৈরি হয়েছে। সম্প্রতি ছবির পরিচালকরা জানান, পর্দায় হ্যারি পটার সিরিজের আর কোনো নতুন ছবি দেখা যাবে না। এ ঘটনায় অত্যন্ত মর্মাহত হ্যারি পটার ছবির নায়ক ড্যানিয়েল রেডকিফ। ২০ বছরের এই অভিনেতাকে এ পর্যন্ত পটার সিরিজের আটটি ছবিতেই দেখা গিয়েছে।


মাত্র ১১ বছর বয়সে ড্যানিয়েল রেডকিফ পটার সিরিজের প্রথম ছবিটি অভিনয় করেন। সিরিজের শেষ ছবি ‘হ্যারি পটার অ্যান্ড ডেথলি হ্যালোস’-এ শ্যুটিংয়ের ফাঁকে এক সাাৎকারে ড্যানিয়েল বলেছেন, ইতিমধ্যেই সিরিজের বেশ কয়েকজন অভিনেতা সিরিজে তাদের শেষ অভিনয় করে ফেলেছেন। সবারই শেষ অভিনয়ের সময় ঘনিয়ে আসছে। কারণ আমরা পটারের শেষ সিরিজে অভিনয় করছি। এখানেই ইতি টানা হবে হ্যারি পটারের। এটা খুবই বেদনাদায়ক ব্যাপার, কিন্তু বাস্তবটাকেও আমাদের মানতে হবে। এখনও আমার মনে পড়ে প্রথম ছবির শ্যুটিংয়ের দিনণ।
হলিউডি এই অভিনেতা আবেগমেশানো কণ্ঠে আরো বলেন, দীর্ঘ ১০ বছর ধরে হ্যারি পটার চরিত্রে অভিনয় করছি । কিন্তু মেকআপ রুমে বসে যখন মেকআপ করি, তখন আমার ১০ বছর আগের ঘটনা হুবহু চোখের সামনে ভেসে উঠে। ভীষণ নার্ভাস ছিলাম সে সময়, আর এখন কতো আত্মবিশ্বাস নিয়ে কাজ করি। যেই আমাকে কেউ চিনতো না, পটার সিরিজের মধ্য দিয়ে সারা বিশ্বের মানুষের কাছে আমি পরিচিত। হ্যারি পটার নামের আড়ালে ঢেকে গেছে আমার আসল নাম।


উল্লেখ্য, হ্যারি পটার ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং রচিত সাত খ-ের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এখন পর্যন্ত প্রথম ছয়টি বইয়ের কাহিনী নিয়ে ছয়টি সফল ছবি মুক্তি পেয়েছে। সর্বশেষ বই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস’-এর কাহিনী অবলম্বনে নির্মিত হচ্ছে দুই পর্বের ছবি। প্রথম পর্বটি ২০১০ সালের ১৯ নভেম্বর এবং দ্বিতীয় পর্বটি ২০১১-র ১৫ জুলাই  মুক্তি পাবে। এখানেই শেষ হয়ে যাচ্ছে সারা বিশ্ব জয় করা সিরিজ হ্যারি পটার।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৫০, জুলাই ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।