ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ঢাকায় হলিউড অভিনেত্রী সোনিয়া লোপেজের ওয়ার্কশপ

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০
ঢাকায় হলিউড অভিনেত্রী সোনিয়া লোপেজের ওয়ার্কশপ

বাংলাদেশের ইন্টারন্যাশানাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া গত চার বছর ধরে মিডিয়াবিষয়ক বিভিন্ন কর্মশালা ও স্বল্পমেয়াদি কোর্স পরিচালনা করে আসছে। সেই ধারাবাহিকতায় এবার তারা আয়োজন করেছে তিন দিনব্যাপী ‘ওয়ার্কশপ অন স্ক্রিন অ্যাকটিং’।

এটি পরিচালনা করবেন হলিউড অভিনেত্রী সোনিয়া লোপেজ।

এ উপলক্ষে ১৪ নভেম্বর মঙ্গলবার দুপুরে রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন হলিউডি পরিচালক, প্রযোজক, স্ক্রিপ্ট রাইটার এবং এইচবিওসহ বিভিন্ন টিভি চ্যানেলের ফ্রিল্যান্স কনসালটেন্ট রোবেন এডগারডো, ওয়ার্কশপ পরিচালক সোনিয়া লোপেজ, প্রকল্প উপদেষ্টা এটিএন বাংলার চ্যানেলের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং ইন্টারন্যাশানাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার বিবেশ রায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০০৯ সালের মার্চ মাসে আমেরিকার ইউনিভার্সিটি ফিল্ম অ্যান্ড ভিডিও অ্যাসোসিয়েশন সদস্য হিসেবে বাংলাদেশের একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়াকে স্বীকৃতি দেয়। সেই থেকে আন্তর্জাতিক মানের ওয়ার্কশপ আয়োজনের পরিকল্পনা করে আসছে একাডেমি। পরিকল্পনা বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়েছে ‘হলিউড ইন বাংলাদেশ’ নামে একটি প্রজেক্ট। এই প্রজেক্টের প্রথম পদক্ষেপ ওয়ার্কশপ অন স্ক্রিন অ্যাকটিং। সোনিয়া লোপেজের পরিচালনায় এটি অনুষ্ঠিত হবে আগামী ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর।

রোবেন এডগারডো বলেন, বাংলাদেশে আমরা পর্যায়ক্রমে আরো বেশ কয়েকটি ওয়ার্কশপ পরিচালনা করব। স্ক্রিন অ্যাকটিং ওয়ার্কশপ দিয়ে আমরা শুরু করলাম। আগামীতে ওয়ার্কশপ অন প্রোডাকশন ডিজাইন, ওয়ার্কশপ অন কস্টিউম ডিজাইন, ওয়ার্কশপ অন সিনেমাটোগ্রাফি, ওয়ার্কশপ অন ফিল্ম মেকিংসহ বিভিন্ন কর্মসূটি পরিচালনার আশা রাখি।

ওয়ার্কশপের প্রশিক্ষক সোনিয়া লোপেজ বলেন, তিন দিনে কোনো পূর্ণাঙ্গ প্রশিক্ষণ পরিচালনা সম্ভব নয়। আমি আসলে কিছু ভাবনা বিনিময় করব, যা স্ক্রিন অ্যাকটিংয়ে খুব কাজে লাগবে।

এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান বলেন, দেশে চ্যানেলের সংখ্যা বাড়ছে। এখন দরকার প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ লোকবল। মিডিয়া বিষয়ে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রদানের জন্য একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার উদ্যোগের সঙ্গে তাই এটিএন বাংলা একাত্মতা ঘোষণা করছে।

একাডেমির পক্ষে বিবেশ রায় বলেন, আমাদের লক্ষ্য এ দেশে বিশ্বমানের একটি ফিল্ম ইনস্টিটিউট গড়ে তোলা। স্বল্পমেয়াদি প্রশিক্ষণ থেকে পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে আমাদের।

বিবেশ রায় জানান, ওয়ার্কশপ অন স্ক্রিন অ্যাকটিংয়ের প্রশিক্ষক অভিনেত্রী সোনিয়া লোপেজের বড় পরিচয় উনি অভিনয়ের একজন ভালো শিক্ষক। তার অনেক ছাত্র-ছাত্রীই হলিউডের ব্লকব্লাস্টার ছবিতে অভিনয় করছেন। হলিউডে স্ক্রিন অ্যাক্টর স্টুডিও নামে তার একটি প্রতিষ্ঠান আছে।

ওয়ার্কশপ অন স্ক্রীন অ্যাকটিংয়ে অংশগ্রহণ করতে চাইলে যোগাযোগ করতে হবে ০১৭৩৭৬৮৩৬৭৭/ ০১৫৫২৫৭৫০২০ নম্বরে। আসনসংখ্যা ২৫টি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১০, ডিসেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।