ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

বীরাঙ্গনা ফেরদৌসী মজুমদার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০
বীরাঙ্গনা ফেরদৌসী মজুমদার

সুঅভিনেত্রী ফেরদৌসী মজুমদার আজকাল অভিনয় করছেন খুব কম। অনেক দিন পর তিনি অভিনয় করলেন একটি মুক্তিযুদ্ধের নাটকে।

‘বীর মাতা’ নামের এ নাটকে তিনি অভিনয় করেছেন এক বীরাঙ্গনা নারীর চরিত্রে। এবারের বিজয় দিবসে নাটকটি প্রচার করা হবে আরটিভিতে।

হাবিব মাসুদের গল্প অবলম্বনে নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনায় রয়েছেন মাসুম শাহরিয়ার। ‘বীর মাতা’ নাটকে আরো অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, নওশীন, ঝুনা চৌধুরী, মানস বন্দ্যোপাধ্যায়, রিয়া, তারিক স্বপন, আশীষ চৌধুরী প্রমুখ ।

দারিদ্র্যের কষাঘাতে র্জজরিত একাত্তরের এক বীরাঙ্গনা নারীর গল্প নিয়ে নাটক ‘বীর মাতা’। এতে দেখা যাবে, সদ্য বিশ্ববিদ্যালয় পাস হাসান মাহমুদ পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা। পত্রিকার সম্পাদক তাকে অ্যাসাইনমেন্ট দিয়েছেন পত্রিকার বিজয় দিবসের বিশেষ সংখ্যার জন্য দেশের প্রত্যন্ত এলাকার একজন বীরাঙ্গনার সাাৎকারসহ মূল ফিচার করতে হবে।

অনেক খোঁজাখুজি করে মাহমুদ সন্ধান পান উত্তরবঙ্গের এক বীরাঙ্গনা নারী রাবেয়ার। তার সাক্ষাৎকার নিতে হাজির হন হাসান মাহমুদ। কিন্তু তার পরিচয় পেয়ে বীরাঙ্গনা রাবেয়া অগ্নিমূর্তি ধারণ করে। তার কথা, পেত্তেক বছর তোমরা আইসেন বাহে। ক্যান আইসেন, ওগলা কতা শুনবার জন্যে? তাতে তোমার না হয় ম্যালা লাভ হয়, মোর তাতে কী হয়? মোর ছাওয়াল ফিরি আইসবে? মোর স্বামী ফিরি আইসবে? মোর দুঃখ-কষ্ট কমি গেইছে? মোক তোমরা মুক্তিযোদ্ধার সম্মান দিছেন? তাইলে আইসেন ক্যা বাহে?’  মাহমুদ অপো করতে থাকে। কারণ এই অ্যাসাইনমেন্টের ওপর নির্ভর করছে তার চাকরি। পাশের বাড়ির কলেজপড়–য়া মেয়ে ফরিদার সাহায্যে মাহমুদ একটু একটু করে রাবেয়া খাতুনের আস্থাভাজন হন। অবশেষে ১৪ ডিসেম্বর সন্ধ্যায় মাহমুদ সাাৎকার নেওয়ার অনুমতি পান। সাাৎকার নেওয়ার শেষ পর্যায়ে রাতেই বীরাঙ্গনা রাবেয়া মারা যান।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে ফেরদৌসী মজুমদার বলেন, বয়স হয়েছে তো, তাই খুব বেশি নাটকে কাজ করতে ইচ্ছে করে না। এই নাটকটির গল্প আমার ভালো লেগেছে। তাই অভিনয় করা। তাছাড়া আমি এতে অভিনয় করেছি একজন বীরাঙ্গনা নারীর চরিত্রে। এরকম একটি চরিত্রে অভিনয় করতে পারায় আমার খুব ভালো লাগছে। আমার ধারণা নাটকটি দর্শকদের ভালো লাগবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১০,  ডিসেম্বর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।