ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পাবনায় চলছে ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’

শাহীন রহমান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০
পাবনায় চলছে ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’

নানা আয়োজন আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে পাবনায় ২৬ নভেম্বর শুক্রবার থেকে শুরু হয়েছে ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’।

ওই দিন সন্ধ্যায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তনে দ্বিতীয় ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’র উদ্বোধন করা হয়।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেন, চিত্রাভিনেতা সুব্রত, নায়ক কাজী মারুফসহ অন্যান্য আমন্ত্রিত অতিথি প্রদীপ জ্বালিয়ে আট দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বরেণ্য পরিচালক আমজাদ হোসেন বলেন, ‘সুচিত্রা সেন এমন একজন ব্যক্তিত্ব যাকে জীবন্ত কিংবদন্তি বলা হয়। বাংলা অভিধানে এমন কোনো শব্দ নেই যে শব্দ দিয়ে তাকে বিশেষায়িত করা যায়। ’
চিত্রাভিনেতা সুব্রত তার বক্তব্যে বলেন, ‘সুচিত্রা এ দেশ থেকে চলে যাওয়ার পরও যে আমরা তাকে মনে রেখেছি এই উৎসবই তার প্রমাণ। ’

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অলোচক জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান বলেন, ‘সুচিত্রা সেন শুধু একজন অভিনেত্রীই নন, তিনি উপমহাদেশের শ্রেষ্ঠ অভিনেত্রী। ’  পাবনার এই চলচ্চিত্র উৎসবের খবর সুচিত্রা সেনের কাছে পৌঁছানোর ব্যবস্থা নেওয়ার জন্য তিনি আয়োজক কমিটির প্রতি আহ্বান জানান।

‘সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ’-এর আহবায়ক এম সাইদুল হক চুন্নুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অভিনেত্রী মিমো, ইউনিভার্সাল ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সোহানী হোসেন, কালের কন্ঠের বিনোদন বিভাগের প্রধান এম এস রানা, পাবনা ড্রামা সার্কেল’র সভাপতি গোপাল স্যান্যাল। স্বাগত বক্তব্য রাখেন সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব পরিষদের সদস্যসচিব ডা. রামদুলাল ভৌমিক।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় সুচিত্রা সেন অভিনীত ‘পথে হল দেরি’ ছবিটি প্রদর্শিত হয়।

আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, উৎসবের নিয়মিত আয়োজন হিসেবে থাকবে বিশিষ্ট ব্যক্তিদের আলোচনা সভা। এছাড়া প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় একটি করে সুচিত্রা সেন অভিনীত সর্বাধিক জনপ্রিয় চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

উৎসবে ২৭ নভেম্বর ‘আলো আমার আলো’, ২৮ নভেম্বর ‘ইন্দ্রানী’, ২৯ নভেম্বর ‘সূর্য তরুণ’, ৩০ নভেম্বর ‘দেবদাস’, ১ ডিসেম্বর ‘কমললতা’, ২ ডিসেম্বর ‘রাজলী শ্রীকান্ত’ ৩ ডিসেম্বর ‘বিপাশা’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

আয়োজকরা জানিয়েছেন, বাংলা চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি এই নায়িকার পাবনার জন্মভিটা দীর্ঘদিন ধরে স্থানীয় জামায়াত চক্র দখল করে রেখেছে। তাদের হাত থেকে বাড়িটি দখলমুক্ত করে ‘সুচিত্রা সংগ্রহশালা’ (আর্কাইভ) করার চলমান আন্দোলনের অংশ হিসেবে দ্বিতীয়বারের মতো ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’ আয়োজন করা হয়েছে। উৎসব চলবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশ স্থানীয় সময় ২০১৬, নভেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।